অ্যাকসেসিবিলিটি লিংক

নিহত সাংবাদিকের বন্ধু বলেন, এই একটি বুলেট দিয়েই 'তারা অনেক জনকে হত্যা করেছে'


আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ-এর পরিবার এবং বন্ধুরা পশ্চিম তীরের বাইবেলীয় শহর বেথলেহেমের চার্চ অফ নেটিভিটির বাইরে একটি ক্যান্ডেল লাইট ভিজিলের আয়োজন করে । ১৬ মে, ২০২২।

আসন্ন ছুটি নিয়ে আ্নন্দিত ও উত্তেজিত, নাজওয়ান সিমরি তার বন্ধু শিরিন আবু আকলেহের সাথে ১১ই মে সকালে টেক্সট করেছিলেন।

তাদের সপ্তাহান্তে তুরস্কের ইস্তাম্বুলে ভ্রমণের পরিকল্পনা ছিল, দর্শনীয় স্থানগুলি দেখা এবং কিছু কেনাকাটা করা্র পরিকল্পনা ছিল।

কাতারি সম্প্রচার প্রতিষ্ঠান আল জাজিরার জন্য কাজ করার সময় দুই বন্ধুর পরিচয় হয়েছিল। তাদের শেষ কথা হয় জেনিনে অস্থিরতার বিষয়ে আকলেহের রিপোর্টিং এবং তাদের ছুটির পরিকল্পনা নিয়ে। তারা তাদের চ্যাট শেষ করার আগে, প্রায় রাত ৩ টার দিকে, আকলেহ টেক্সট করেছিলেন, "নৌগাত, যখন তোমার সাথে দেখা হবে তখন আমাকে কিছু গুরুত্বপূর্ণ কথা বলার জন্য মনে করিয়ে দিও,"। নৌগাত সিমরির ডাকনাম ।

সিমরি ভয়েস অফ আমেরিকাকে বলেন, “আমি তাকে সে সময় বললাম আরে এখনই বল কথাটি”। কিন্তু আকলেহ তা প্রত্যাখ্যান করেন। সিমরি তাই আক্ষেপ করে বলেছেন, "আমি কখনই জানব না যে কী সেই গুরুত্বপূর্ণ কথাটি ছিল।"

সেই সকালে সিমরি যখন জেগে ওঠে, ততক্ষণে আকলেহ নিহত হয়। আল জাজিরার সাংবাদিক, যিনি কিনা ইসরাইলি-ফিলিস্তিনি সংঘাতের কভারেজের জন্য একটি পরিচিত নাম, জেনিনের পশ্চিম তীরে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর অভিযানের খবর দেওয়ার দায়িত্বে থাকার সময় তিনি গুলিবিদ্ধ হন।

৫১ বছর বয়সী ফিলিস্তিনি আমেরিকানকে হত্যার ঘটনা আন্তর্জাতিক নিন্দার জন্ম দিয়েছে। যুক্তরাষ্ট্র, জাতিসংঘ, ব্রিটেন এবং ভ্যাটিকান বিবৃতি জারি করেছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং বেশ কয়েকটি স্বাধীন গোষ্ঠীর প্রাথমিক তদন্ত, যারা সাক্ষীদের সাথে কথা বলেছে এবং ভিডিও পর্যালোচনা করেছে, তারা বলেছে যে মনে হচ্ছে একজন স্নাইপার বা গুলি চালক আকলেহকে হত্যা করেছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, ইসরাইলি সেনারা ইচ্ছাকৃতভাবে ওই সাংবাদিককে লক্ষ্য বস্তুতে পরিণত করে।

ইসরাইল বলছে, পরিস্থিতি এখনও অস্পষ্ট। ভয়েস অফ আমেরিকা ইসরাইলি সরকার ও সামরিক বাহিনীর মুখপাত্রের সাথে যোগাযোগ করেছে কিন্তু কোনো সাড়া পায়নি।

ঝুঁকিতে রয়েছে সাংবাদিকরা

এই ধরনের একজন উঁচু মানের সাংবাদিকের হত্যা এই অঞ্চলে সংঘর্ষ এবং অস্থিরতার খবর পরিবেশনকারী সাংবাদিকদের জন্য বিপদেরই ইঙ্গিত দেয়। গণমাধ্যমের অধিকার গোষ্ঠীগুলি বলছে যে ইসরাইলি বাহিনী নির্বিচারে সাংবাদিকদের আটক বা আক্রমণ করে এবং তা নিয়ে কাউকে জবাবদিহি করা রীতিমত একটা বিরল ঘটনা।

আকলেহের মৃত্যুর মাত্র এক সপ্তাহ আগে প্রকাশিত সংবাদ মাধ্যমের উপর নজরদারি সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারস তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছিল,"পশ্চিম তীরের ঘটনাগুলির কভারেজের কারণে ফিলিস্তিনি সাংবাদিকরা নিয়মমাফিক সহিংসতার শিকার হয়।"

সিমরি বলেছেন, তাঁর বন্ধুর মৃত্যুর জন্য দায়ীদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, "একটি বুলেটে, এমন বহু লোককে হত্যা করা হয়েছে যাদেরকে আমি ভালোবেসেছিলাম শিরীনের মধ্যেই”।

XS
SM
MD
LG