অ্যাকসেসিবিলিটি লিংক

খাদ্য ও কৃষি নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত বাংলাদেশ: প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম


বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, “তুলনামূলক পরিস্থিতিতে, বিভিন্ন দেশের সঙ্গে কৃষি ও খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে প্রস্তুত বাংলাদেশ।”

শাহরিয়ার আলম আরও স্থিতিস্থাপক খাদ্য ও কৃষি ব্যবস্থা তৈরি করতে, জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।

শুক্রবার (২০ মে), ‘সংঘাত ও খাদ্য নিরাপত্তা’ শীর্ষক নিরাপত্তা পরিষদের উন্মুক্ত বিতর্কে বক্তব্য দানকালে তিনি এসব কথা বলেন। শনিবার (২১ মে) নিউইয়র্ক থেকে প্রাপ্ত এক বার্তায় বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী, কৃষি খাতে রূপান্তর এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, গ্রামীণ উন্নয়ন, প্রান্তিক জনগণের ক্ষমতায়ন এবং ক্ষুদ্র কৃষকদের সুরক্ষার ক্ষেত্রে বাংলাদেশের সফলতা তুলে ধরেন।

২০৩০ এজেন্ডা বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের প্রতিশ্রুতির কথা স্মরণ করে, তিনি বলেন, “প্রত্যেকের, সর্বত্র নিরাপদ ও পুষ্টিকর খাবারের প্রবেশাধিকার নিশ্চিত করতে একসঙ্গে কাজ করা অপরিহার্য।”

উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কার্যকর খাদ্য সংরক্ষণ ও বিতরণ ব্যবস্থা নিশ্চিতের গুরুত্বের ওপর জোর দেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আল।

এছাড়াও তিনি, উন্নত দেশ থেকে বিনিয়োগ বৃদ্ধি এবং প্রযুক্তি সহায়তার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

সংঘাতের সময় খাদ্য সরবরাহের গুরুত্বপূর্ণ অবকাঠামোকে ক্ষতির হাত থেকে দূরে রাখতে, বিশ্ব সংহতির আহ্বান জানান প্রতিমন্ত্রী।

XS
SM
MD
LG