অ্যাকসেসিবিলিটি লিংক

মহাকাশ স্টেশনের সাথে সংযুক্ত হল বোয়িং এর নভোচারী ক্যাপসুল


নাসা টিভি থেকে নেয়া এই ছবিটিতে দেখা যাচ্ছে বোয়িং স্টারলাইনার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ডক করার প্রস্তুতি নিচ্ছে। শুক্রবার, ২০শে মে, ২০২২ ।

বোয়িংয়ের নভোচারী ক্যাপসুল শুক্রবার প্রথমবারের মত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সাথে সংযুক্ত হয়। সেটিতে ছিল শুধুমাত্র একটি পরীক্ষামূলক ডামি। অনেক বছরের ব্যর্থতার পর এটি কোম্পানিটির জন্য এক বিশাল অর্জন।

স্টারলাইনারের আগমনের মধ্য দিয়ে, নাসা’র দীর্ঘদিনের প্রচেষ্টার পর তারা অবশেষে যুক্তরাষ্ট্রের কোন কোম্পানীর এমন ক্রু ক্যাপসুল পেল, যা ব্যবহার করে মহাকাশ স্টেশনে যাওয়া সম্ভব।

তবে, স্পেসএক্স ইতোমধ্যেই দৌড়ে এগিয়ে রয়েছে। ইলন মাস্কের কোম্পানীটি তিন বছর আগেই এমন পরীক্ষা সম্ভব করে দেখিয়েছে। তারপর থেকে এখনও পর্যন্ত তারা ১৮ জন নভোচারীকে মহাকাশ স্টেশনে পাঠিয়েছে। এছাড়া পর্যটকদেরও মহাকাশে পাঠিয়েছে স্পেসএক্স।

পৃথিবীকে প্রদক্ষিণরত এই মহাকাশ স্টেশন থেকে, নাসা’র নভোচারী বব হাইনস বলেন, “আজকের দিনটি এক মহান মাইলফলক। স্টেশনের সামনে স্টারলাইনারকে খুবই সুন্দর দেখাচ্ছে।”

এর আগে বোয়িংয়ের স্টারলাইনার একবারই মহাকাশে যেতে সক্ষম হয়েছিল। তবে সেবার ভুল কক্ষপথে চলে যাওয়ার ফলে, মহাকাশ স্টেশনের কাছাকাছিও পৌঁছতে পারেনি সেটি।

এবার, নতুনভাবে ঢেলে সাজানো এই মহাকাশযানটি সঠিক জায়গায় গিয়ে পৌঁছায়। গত বৃহস্পতিবার সেটিকে উৎক্ষেপণ করা হয়েছিল। উৎক্ষেপণের ২৫ ঘন্টা পর সেটি মহাকাশ স্টেশনের সাথে সংযুক্ত হয়। কয়েকটি থ্রাস্টারে ত্রুটি দেখা দিলেও, শেষ পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে হওয়া এই সংযোগটি বড় কোন সমস্যা ছাড়াই সম্পন্ন হয়।

XS
SM
MD
LG