অ্যাকসেসিবিলিটি লিংক

বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ালে তা আত্মঘাতী হবে: এফবিসিসিআই


বাড়িতে ব্যবহারের বিদ্যুতের ওয়াটআওয়ার মিটার এএমপি
বাড়িতে ব্যবহারের বিদ্যুতের ওয়াটআওয়ার মিটার এএমপি

বাংলাদেশের সরকারের কাছে, বিদ্যুৎ ও গ্যাসের দাম না বাড়ানোর দাবি জানিয়েছে, দেশটির ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। এফবিসিসিআই বলেছে, “এ ধরনের ইউটিলিটির দাম বাড়ানো আত্মঘাতী হবে।”

শনিবার (২১ মে), বাংলাদেশের রাজধানী ঢাকার, মতিঝিল কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের নেতারা এ দাবি জানান।

ব্যবসায়ী নেতারা বলেছেন, “বৈশ্বিক মহামারি কোভিড -১৯ এর ধাক্কা থেকে পুনরুদ্ধারের চেষ্টার সময়, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর যে কোনো পদক্ষেপ, দেশের ব্যবসায় ও শিল্পের জন্য ক্ষতিকর হবে।”

সংবাদ সম্মেলনে, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সহ-সভাপতি শহীদুল্লাহ আজিমসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। তারা বলেন, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর এটা সঠিক সময় নয়।

এফবিসিসিআই সভাপতি বলেন, “সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে আমলারা এই পদক্ষেপ নিয়েছে।”

রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলার দেয়া খুচরা পর্যায়ে গ্যাসের দাম ১১৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) দেয়া বাল্ক বা পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৬৫ দশমিক ৫৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাবের প্রেক্ষিতে শীর্ষ ব্যবসায়িক সংগঠনগুলো এ আহ্বান জানিয়েছে।

এফবিসিসিআই নেতারা বলেন, ‘বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত সরকারের রাজনৈতিক পর্যায় থেকে আসা উচিত, আমলাতান্ত্রিক পর্যায় থেকে নয়।’

XS
SM
MD
LG