অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী খানের সমর্থকদের ওপর পুলিশের লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ


পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে ইসলামাবাদে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের ডাক দেয়া প্রতিবাদ মিছিলে যোগ দিতে বাধা দিতে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের ধোঁয়ার মধ্যে তার দলের সমর্থকদের ছত্রভঙ্গ করার জন্য একটি পুলিশের গাড়ি এগিয়ে যাচ্ছে। ২৫ মে ২০২২। (ছবি-রয়টার্স/আখতার সুমরো)

কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বুধবার নতুন নির্বাচনের দাবিতে রাজধানী ইসলামাবাদে পৌঁছাতে বাধা দিতে পুলিশ ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের ওপর লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং তাদের আটক করেছে।

পারমাণবিক অস্ত্রধারী দক্ষিণ এশীয় এই দেশটিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৬ বিলিয়ন ডলারের একটি উদ্ধার প্যাকেজ পুনরায় দেয়া শুরু করবে কিনা সে সম্পর্কে সম্ভাব্য ঘোষণার আগে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা আরও তীব্র হয়েছে।

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১০.৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে যা কিনা দেশটির দুই মাসের আমদানির অর্থের চেয়ে কম। মুদ্রা মূল্যের দ্রুত পতন এবং দুই-অঙ্কের মুদ্রাস্ফীতি পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা, সামাজিক ও অর্থনৈতিক অসন্তোষকে আরও বাড়িয়ে দিয়েছে।

জোটে অংশীদারদের হারানোর পর গত মাসে এক আস্থা ভোটে ক্ষমতাচ্যুত খান সমর্থকদের ইসলামাবাদে মিছিল করার এবং নতুন সরকার বিলুপ্ত না হওয়া পর্যন্ত ও নতুন নির্বাচনের তারিখ ঘোষণা না হওয়া পর্যন্ত সেখানে থাকার আহ্বান জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন ইসলামাবাদে প্রবেশ ও বের হওয়ার পথগুলোসহ সংসদ, সরকারি অফিস, কূটনৈতিক মিশন এবং সমস্ত গুরুত্বপূর্ণ স্থানগুলি অবরুদ্ধ করা হয়েছে। তারা আরও জানিয়েছেন পাঞ্জাব প্রদেশের সমস্ত বড় শহর এবং গ্র্যান্ড ট্রাঙ্ক রোডে (জিটিআর) প্রবেশ এবং বের হওয়ার পথগুলিও অবরুদ্ধ করা হয়েছিল।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ার থেকে ইসলামাবাদ যাওয়ার পথে জিটি রোডে একটি ট্রাকে দাঁড়িয়ে খান বলেন, "কোন অবরোধ আমাদের থামাতে পারবে না।"

তিনি পরে এক টুইটে বলেন, "আমরা ইসলামাবাদে ততক্ষন থাকব যতক্ষণ না সংসদ বিলুপ্তির তারিখ ঘোষণা করা হয় এবং নির্বাচনের তারিখ দেওয়া হয়।"

সরকার জানিয়েছে ইমরান খানের এই পদযাত্রা বেআইনি এবং তার বিরুদ্ধে "খারাপ উদ্দেশ্য" নিয়ে বিক্ষোভকারীদের ইসলামাবাদে নিয়ে যাওয়ার চেষ্টার অভিযোগ করেছে।

XS
SM
MD
LG