অ্যাকসেসিবিলিটি লিংক

এক নজরে যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে কয়েকটি ভয়াবহতম শ্যুটিং-এর ঘটনা


টেক্সাসের উভালডে-তে একটি স্কুলে গুলির ঘটনায় অন্তত ২১ জন নিহত হবার পর কয়েকজন স্থানীয় বাসিন্দার প্রতিক্রিয়া। ২৪ মে, ২০২২।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের স্কুল ও কলেজগুলোতে অনেক গোলাগুলি ও হামলা হয়েছে কিন্তু ১৯৯৯ সালে কলোরাডোর কলম্বাইন হাই স্কুলে সংঘটিত গণহত্যার আগ পর্যন্ত এমন ঘটনায় মৃতের সংখ্যা দশের নিচে ছিল। তারপর থেকে স্কুলগুলোতে সংঘটিত শ্যুটিং-এর ঘটনায় নিহতের সংখ্যা ১০ বা তার বেশি- এমন ঘটনা বেড়েছে। সাম্প্রতিকতম শ্যুটিং-এর ঘটনা দুটি ঘটেছে টেক্সাসে।

রব এলিমেন্টারি স্কুল, মে ২০২২

মঙ্গলবার টেক্সাসের উভালডে-র একটি প্রাথমিক বিদ্যালয়ে একজন ১৮ বছর বয়সী বন্দুকধারী গুলি চালিয়ে ১৯টি শিশু এবং ২জন প্রাপ্তবয়স্ককে হত্যা করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ১৮ বছর বয়সী হামলাকারী আইন প্রয়োগকারীর গুলিতে নিহত হয়েছে

সান্তা ফে হাই স্কুল, মে ২০১৮

১৭ বছর বয়সী একজন হিউস্টন এলাকার একটি উচ্চ বিদ্যালয়ে গুলি চালিয়ে ১০ জনকে হত্যা করে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। নিহতদের বেশিরভাগই ছাত্র। অভিযুক্তের বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়েছে।

মার্জারি স্টোনম্যান ডগলাস হাই স্কুল, ফেব্রুয়ারি ২০১৮

ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুলে একটি হামলায় ১৪ জন ছাত্র এবং ৩জন স্টাফ নিহত এবং আরও অনেকে আহত হয়। ২০ বছর বয়সী সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়।

আম্পকিউয়া কমিউনিটি কলেজ, অক্টোবর ২০১৫

ওরেগনের রোজবার্গের স্কুলে এক ব্যক্তি ৯জনকে হত্যা এবং ৯ জনকে আহত করে, তারপর আত্মহত্যা করে।

স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুল, ডিসেম্বর ২০১২

১৯ বছর বয়সী ১ ব্যক্তি কানেকটিকাটের নিউটাউনে নিজ বাড়িতে তার মাকে হত্যা করে, তারপর নিকটবর্তী স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে গিয়ে ২০ জন প্রথম শ্রেণির ছাত্র এবং ৬ জন শিক্ষকে হত্যা করে। এরপর বন্দুকধারী আত্মহত্যা করে।

ভার্জিনিয়া টেক, এপ্রিল ২০০৭

২০০৭ সালের এপ্রিলে ভার্জিনিয়ার ব্ল্যাক্সবার্গ ক্যাম্পাসে ২৩ বছর বয়সী একজন ছাত্র ৩২ জনকে হত্যা করে; আহত হয়েছিল ২৪ জনেরও বেশি মানুষ। এরপর বন্দুকধারী আত্মহত্যা করে।

রেড লেক হাই স্কুল, মার্চ ২০০৫

১৬ বছর বয়সী একজন ছাত্র মিনেসোটায় বাড়িতে তার দাদা এবং দাদার সঙ্গীকে হত্যা করে। তারপর নিকটবর্তী রেড লেক হাই স্কুলে যায়। সেখানে নিজেকে গুলি করার আগে ৫জন ছাত্র, ১ জন শিক্ষক এবং ১জন নিরাপত্তা রক্ষীকে হত্যা করে।

কলম্বাইন হাই স্কুল, এপ্রিল ১৯৯৯

২জন ছাত্র কলোরাডোর লিটলটনের এক স্কুলে তাদের ১২ জন সহপাঠী এবং ১জন শিক্ষককে হত্যা করে এবং আত্মহত্যা করার আগে আরও অনেককে আহত করে।

XS
SM
MD
LG