অ্যাকসেসিবিলিটি লিংক

টেক্সাসে ব্যাপক গুলি চালনার ঘটনায় পুলিশের প্রতিক্রিয়া কঠিন সব প্রশ্নের সম্মুখীন


Tটেক্সাসের জননিরাপত্তা বিভাগের কর্মকর্তারা টেক্সাসের উভালডেতে রব এলিমেন্টারি স্কুলের বাইরে একটি স্মৃতিসৌধের সামনে দাঁড়িয়ে আছেন। ২৬ মে, ২০২২।
Tটেক্সাসের জননিরাপত্তা বিভাগের কর্মকর্তারা টেক্সাসের উভালডেতে রব এলিমেন্টারি স্কুলের বাইরে একটি স্মৃতিসৌধের সামনে দাঁড়িয়ে আছেন। ২৬ মে, ২০২২।

এই সপ্তাহে যুক্তরাষ্ট্রের দক্ষিণ -পশ্চিমাঞ্চলীয় রাজ্য টেক্সাসে ১৯ জন শিশু এবং ২ জন শিক্ষককে গুলি করে হত্যা করে যে কিশোর বন্দুকধারী তার মুখোমুখি হতে রাজ্যটির আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কতটা সময় লেগেছিল তা নিয়ে তারা কঠিন প্রশ্নের সম্মুখীন হচ্ছে।

কর্মকর্তারা বলেছেন, বন্দুকধারী সালভাদর রামোস একজন ১৮ বছর বয়সী হাই স্কুল ড্রপআউট। সে টেক্সাসের উভালডে শহরের লিটল রব এলিমেন্টারি স্কুলের চতুর্থ শ্রেণির কক্ষে পুলিশ প্রবেশ করার আগে ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত অবস্থান করেছে। ওই স্কুলে সে ২১ জনকে হত্যা করে।

একজন প্রত্যক্ষদর্শী তার ফেইসবুক একাউন্টে তার রেকর্ড করা একটি ভিডিও পোস্ট করে যেখানে দেখা যায় পুলিশ যেন তাদের সন্তানদের উদ্ধারে দ্রুত পদক্ষেপ নেয় সেজন্য বাবা-মায়েরা মরিয়া হয়ে চেষ্টা করেছিলেন।

পরে ওই প্রত্যক্ষদর্শী বলেন যে বাচ্চারা “সবাই সেখানে আছে এবং পুলিশরা কিছু করছে না (বিস্ময়করভাবে) কিন্তু বাইরে দাঁড়িয়ে আছে।“

বুধবার টেক্সাসের ডিপার্টমেন্ট অফ পাবলিক সেফটি ডিরেক্টর স্টিভ ম্যাক্র পুলিশের পক্ষ নিয়ে বলেছেন, “মোটকথা হলো আইন প্রয়োগকারীরা সেখানে ছিল।তারা অবিলম্বে কাজ শুরু করেছিল। (রামোসকে) হত্যা করার আগে “তারা তাকে শ্রেণীকক্ষে আটকে ফেলেছিল।“

কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে প্রায় এক দশকের মধ্যে সবচেয়ে মারাত্নক এই গুলি চালানোর ঘটনার পেছনের কারণ অনুসন্ধান অব্যাহত রেখেছে। রামোসের কোনো অপরাধ সংঘটন বা মানসিক অসুস্থতার ইতিহাস ছিল না। তবে তার পরিচিত অনেকে তার বিরক্তিকর অসামাজিক আচরণের কথা বলেছে।

XS
SM
MD
LG