অ্যাকসেসিবিলিটি লিংক

‘আলমেরিয়া মডেল’ প্রয়োগ করে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন সম্ভব: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


‘আলমেরিয়া মডেল’ প্রয়োগ করে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন সম্ভব: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, “স্পেনের আলমেরিয়ার কৃষির মডেল বাংলাদেশে প্রয়োগ করে, টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন সফল করা সম্ভব। স্পেনের একসময়ের দরিদ্র প্রদেশ আলমেরিয়ার কৃষির উন্নয়ন, বাংলাদেশের জন্য অনুরণীয় হতে পারে।”

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী মঙ্গলবার (২৪ মে), স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল উইং এবং স্পেনের আলমেরিয়া চেম্বার অফ কমার্স এর উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যগণও এ আলোচনা সভায় অংশ নেন।

টিপু মুনশি বলেন, “স্পেনের আলমেরিয়া প্রদেশ কৃষি খাতকে উন্নত করার জন্য একটি মডেল নির্বাচন করে তা বাস্তবায়ন করে সফল হয়েছে। বিশ্বের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আলমেরিয়া কৃষির সফলতার বিশ্বের কাছে একটি মডেল।:

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আরও বলেন, “বাংলাদেশের মাটি খুবই উর্বর এবং কৃষির জন্য উপযোগী। কৃষিতে আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। আমরা আলমেরিয়ার কৃষির এ মডেল বাংলাদেশে বাস্তবায়নের মাধ্যমে সফল হতে পারি। কৃষির এ মডেল কিভাবে আলমেরিয়ায় সফলতা পেয়েছে, তা আমরা দেখেছি। এ মডেল বাংলাদেশে বাস্তবায়ন সম্ভব।”

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ, এ দেশে প্রায় ১৬ কোটি মানুষ রয়েছে। কৃষিতে মানুষের দক্ষতা রয়েছে। উপযুক্ত প্রযুক্তি এবং সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে টেকসই কৃষি ভিত্তিক উন্নয়ন করা সম্ভব।”

তিনি বলেন, “বাংলাদেশের উৎপাদিত কৃষি পণ্য দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে আমরা বিদেশে রপ্তানি বৃদ্ধি করতে পারি।আলমেরিয়ার এ কৃষির মডেল বাংলাদেশে বাস্তবায়নের জন্য উভয় দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধি করতে হবে, উভয় দেশের ব্যবসায়ীক খাতের সম্পর্ক বৃদ্ধি করতে হবে। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ সফলতা অর্জন করা সম্ভব।”

আলোচনা সভায় স্পেনের আলমেরিয়া চেম্বার অফ কমার্স এর সভাপতি রেখোনিমো পাররা, চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেকটর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলর সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সিলর ফর ইকনোমিখুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ডিয়েগো ভালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা, আলমেরিয়া চেম্বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ প্রতিনিধি দলে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বিজিএমই এর সাবেক সভাপতি কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআই এর পরিচালক কে এম আকতারুজ্জামান, স্পেনে বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ।।

উল্লেখ্য, স্পেনের আলমেরিয়া চেম্বারের আমন্ত্রণে, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র নেতৃত্বে, একটি বাংলাদেশ প্রতিনিধি দল কৃষি বাণিজ্য করণের সম্ভাবনা খতিয়ে দেখতে গত ২৩-২৫ মে স্পেনের আলমেরিয়া প্রদেশ সফর করেন। বাংলাদেশ প্রতিনিধি দল, আলমেরিয়ার কৃষি, বিশেষ করে পারিবারিক খামার, উচ্চ ফলনশীল খোলা উৎপাদন পদ্ধতি, হাইড্রোপনিক চাষ পদ্ধতি, সমবায় ভিত্তিতে মার্কেটিং ও বিক্রয় পদ্ধতি, সার্টিফিকেশন পদ্ধতি পরিদর্শন করেন।

এছাড়া, প্যাকেজিং সম্পর্কে জানার জন্য আলমেরিয়ার টেকনোভা ফাউন্ডেশনের প্রযুক্তি কেন্দ্র, বায়োটেকনোলজি কোম্পানি বায়োরিজন, ফ্রেস ফল ও সবজি সরবরাহকারী কোম্পানি প্রাইমাফ্লোর এবং সমবায় কেন্দ্র কোপ্রোনিখার পরিদর্শন করেন বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা।

XS
SM
MD
LG