অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পূর্বাঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি শহর দখলের ঘোষণা রাশিয়ার


স্যাটেলাইট থেকে তোলা ছবিতে ইউক্রেনের লাইম্যান শহরের ক্ষতিগ্রস্ত ভবন এবং রাস্তার উপর একটি ট্যাংক দেখা যাচ্ছে, ২৫ মে ২০২২।

রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে তারা ইউক্রেনের পূর্বাঞ্চলের লাইম্যান শহরের দখল নিয়েছে। শহরটি ডনেটস্ক অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে সংযোগস্থল। এই শহরের দখল ইউক্রেন যুদ্ধের গতি পরিবর্তনের আভাস দিতে পারে।

লাইম্যানের রুশ নাম ব্যবহার করে, প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলে, “ডনেটস্ক পিপল’স রিপাবলিকের মিলিশিয়া এবং রুশ সশস্ত্র বাহিনীর যৌথ অভিযানের পর, ক্রাসনি লিমান শহরকে ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের হাত থেকে পুরোপুরি মুক্ত করা হয়েছে।”

শনিবার রাশিয়া আরও জানায় যে, তারা উত্তরমেরু অঞ্চলে সফলভাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, জিরকন নামের হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ১,০০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে, উত্তরমেরু অঞ্চলের লক্ষ্যবস্তুতে “সফলভাবে আঘাত করেছে”।

লাইম্যানের নিয়ন্ত্রণ নেওয়াতে ডনব্যাস অঞ্চলে আগ্রাসনের পরবর্তী ধাপ আরম্ভ করার জন্য রাশিয়ার পথ খুলে গেল। শহরটি সিভিরোডনেটস্ক থেকে ৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। সিভিরোডনেটস্ক এখনও ইউক্রেনের বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ডনব্যাসের বৃহত্তম শহর।

সিভিরোডনেটস্ক রাশিয়ার আক্রমণের প্রধান লক্ষ্যবস্তুগুলোর একটি। শহরটি বর্তমানে ব্যাপক আক্রমণের শিকার। লুহানস্ক অঞ্চলের গভর্নর শুক্রবার ‍বলেন যে, রুশ সৈন্যরা সিভিরোডনেটস্ক এ প্রবেশ করেছে। লুহানস্ক ও ডনেটস্ক মিলে ডনব্যাস অঞ্চল গঠিত।

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রক শনিবার বলে, “রাশিয়া যদি এই অঞ্চলগুলোর দখল নিতে সক্ষম হয়, তাহলে প্রচুর সম্ভাবনা আছে যে, ক্রেমলিন সেটিকে এক বড় রাজনৈতিক অর্জন হিসেবে দেখবে এবং রাশিয়ার মানুষজনের কাছে সেটিকে আক্রমণের যথার্থতা প্রমাণে ব্যবহার করবে।”


XS
SM
MD
LG