অ্যাকসেসিবিলিটি লিংক

উভালডের প্রাথমিক বিদ্যালয়ে গোলাগুলির ঘটনাস্থল পরিদর্শন করবেন বাইডেন


টেক্সাসের উভালডে’র এক প্রাথমিক বিদ্যালয়ে গোলাগুলির ঘটনায় নিহতদের সম্মানে শহরের একটি চত্বরে স্থাপিত স্মৃতিসৌধ পরিদর্শন করছেন মানুষজন, ২৮ মে ২০২২।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার দক্ষিণ পশ্চিমাঞ্চলের টেক্সাস অঙ্গরাজ্যের উভালডে সফর করবেন। এর মাধ্যমে এই মাসে দ্বিতীয়বারের মত তাকে এমন শহর সফর করতে হচ্ছে, যেখানে বন্দুকধারীর গুলিতে সাধারণ মানুষের হত্যাযজ্ঞের ঘটনা ঘটেছে।

উভালডেতে গত সপ্তাহে,, এক কিশোর বয়সী বন্দুকধারী, রব প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে গুলি চালাতে শুরু করলে, উনিশ স্কুলশিক্ষার্থী এবং দুই শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হন। এই মাসের শুরুর দিকে বাইডেন বাফেলো সফর করেন। সেখানে এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী এক সুপারমার্কেটে গুলি চালালে ১০ জন কৃষ্ণাঙ্গ নিহত হন।

ফার্স্ট লেডি জিল বাইডেনকে সাথে নিয়ে জো বাইডেন রবিবার উভালডেতে, বিদ্যালয়ে গুলির ঘটনায় হত্যার শিকার মানুষদের পরিবার ও ঐ ঘটনায় বেঁচে যাওয়া অন্যান্যদের সাথে দেখা করবেন। ঘটনার শিকার মানুষের স্মৃতিচিহ্ন হিসেবে তৈরি একটি স্থানও পরিদর্শন করবেন তারা। এছাড়া সেক্রেড হার্ট ক্যাথলিক গির্জায় একটি প্রার্থনাতেও অংশ নিবেন বাইডেন দম্পতি।

নিহত ২১ জনের প্রতি শ্রদ্ধা নিবেদন ও শোক প্রকাশ করতে, উভালডেতে শনিবার ডজনকয়েক মানুষ সমবেত হন।

শহরটির আদালত চত্বরের এক ফোয়ারা ঘিরে ২১টি ক্রস স্থাপন করা হয়েছে । চতুর্থ শ্রেণীর নিহত প্রতিজন শিক্ষার্থীর জন্য একটি করে এবং তাদের দুইজন শিক্ষকের জন্য দুইটি ক্রস স্থাপন করা হয়। নিহত দুই শিক্ষক হলেন ইরমা গার্সিয়া এবং ইভা মিরেলেস। ক্রস ঘিরে ফুল, বাচ্চাদের খেলার নরম পুতুল ও বার্তার স্তুপ বেড়ে উঠতে থাকে। বার্তাগুলোতে লেখা “তোমাকে ভালবাসি”, “তোমাদের কথা মনে পড়বে”। তখন ডজনকয়েক মোমবাতি, যেন এক অনন্ত শিখা হয়ে সেখানে জ্বলছিল।

ঐ সময়, উভালডেতে বসবাসকারী ৩৩ বছর বয়সী যাজক হামবার্টো রেনোভাটো সবাইকে হাতে হাত মিলিয়ে প্রার্থনার অনুরোধ করেন।

XS
SM
MD
LG