অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেন টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে সাম্প্রতিক হত্যাকাণ্ডের স্থান পরিদর্শন করেছেন


২১টি সাদা ফুলের তোড়া নিয়ে, রব এলিমেন্টারি স্কুলের স্মৃতিসৌধে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন।
২১টি সাদা ফুলের তোড়া নিয়ে, রব এলিমেন্টারি স্কুলের স্মৃতিসৌধে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন।

গত সপ্তাহে টেক্সাসের উভালডের একটি স্কুলে নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হবার পর, ওই ঘটনায় নিহতদের আত্মীয় ও বেঁচে যাওয়া ব্যক্তিদের প্রতি সহানুভূতি জানাতে প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন রবিবার উভালডে সফর করছেন।

উভালডের রব এলিমেন্টারি স্কুলে ১৮ বছর বয়সী এক বন্দুকধারী চতুর্থ শ্রেণির শ্রেণীকক্ষে ঢুকে গুলি বর্ষণ করে। ঐ ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তদের সাথে কথা বলার জন্য বাইডেন এবং তার স্ত্রী কয়েক ঘন্টা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ছোট ওই শহরটিতে থাকার পরিকল্পনা করেছেন। এরপর বাইডেন একটি ক্যাথলিক গণ সমাবেশে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

এই মাসে দ্বিতীয়বারের মতো বাইডেন এবং যুক্তরাষ্ট্র এই ধরনের গণহত্যার মুখোমুখি হল। তিনি এর আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলোতে গিয়েছিলেন, যেখানে একজন শ্বেতাঙ্গ আধিপত্যবাদী একটি মুদি দোকানে ১০ জন কৃষ্ণাঙ্গকে গুলি চালিয়ে হত্যা করে।

টেক্সাসের শ্যুটিংয়ে, বন্দুকধারীর মুখোমুখি হতে কেন এক ঘণ্টারও বেশি সময় লাগলো, তা নিয়ে আইন প্রয়োগকারী কর্মকর্তারা কড়া প্রশ্নের সম্মুখীন।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের প্রধান, স্টিভেন ম্যাকক্র শুক্রবার বলেছেন, শ্যুটারের মুখোমুখি হওয়ার জন্য অপেক্ষা করাটা "ভুল সিদ্ধান্ত" ছিল।

অবশেষে, ইউএস বর্ডার পেট্রোল এজেন্টরা স্কুলে এসে শ্রেণীকক্ষে ঢুকে পড়ে এবং বন্দুকধারী সালভাদর রামোসকে হত্যা করে। হাই স্কুলের গণ্ডি না পেরোনো রামোস তার ১৮ বছর হবার কয়েকদিন পর, এই মাসের শুরুতে দুটি অ্যাসল্ট রাইফেল কেনে। কর্তৃপক্ষ বলছে, তার কোনো অপরাধমূলক রেকর্ড ছিল না এবং সে মানসিক চিকিৎসার অধীনে ছিল না।

ওয়াশিংটনের আইন প্রণেতারা দীর্ঘদিন ধরে অস্ত্র আইন কঠোর করার প্রশ্নে অচলাবস্থায় পড়েছেন। ডেমোক্র্যাটদের বেশিরভাগই বন্দুক ক্রেতাদের উপর কঠোর ব্যবস্থা এবং ব্যাকগ্রাউন্ড চেক করার আহ্বানকে সমর্থন করে, অন্যদিকে রিপাবলিকানরা প্রায় সবাই এর বিরোধিতা করে। তবে উভালডে হত্যাকাণ্ডের পর রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক সেনেটরদের একটি দ্বিপক্ষীয় দল একটি নতুন আইন প্রণয়ন করার বিভিন্ন দিক নিয়ে বৈঠক করছে যা কংগ্রেসের অনুমোদন পেতে পারে।

[ এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে ]।

XS
SM
MD
LG