অ্যাকসেসিবিলিটি লিংক

মেড ইন ইউএসএ” পণ্যকে চীনের রপ্তানি পণ্যের সাথে প্রতিযোগিতায় সহায়তা করেছে কোভিড


প্রেসিডেন্ট জো বাইডেন জেনারেল মোটরসের ফ্যাক্টরি জিরো-তে ইলেকট্রিক গাড়ি পরিদর্শনে যান। ১৭ নভেম্বর, ২০২১।

চীনের কোভিড প্রাদুর্ভাবের লকডাউনের কারণে যুক্তরাষ্ট্রের মূল্য সচেতন ভোক্তাদের কাছে সরবরাহ করার কথা থাকা পণ্যগুলো আটকে থাকার ফলে নিউ জার্সির প্রস্তুতকারক মিচ কান বিশ্বব্যাপী সাপ্লাই চেইনের ছিন্ন করা লিংকগুলোতে সফলতার চিহ্ন খুঁজে পাচ্ছেন।

ম্যানহাটন থেকে ১১ মইল দূরে অবস্থিত কানের টেক্সটাইল কোম্পানির ব্যবসা বাড়ছে। এই কোম্পানি ১০০ শতাংশ স্থানীয় সাপ্লাই চেইন নিয়ে গর্ব করে।

তার গ্রাহকদের জন্য “মেড ইন ইউএসএ”-র মূল্য ন্যায্য মনে হচ্ছে যেখানে কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের স্টোরগুলো কম দামি চীনা পণ্য দিয়ে ভর্তি থাকতো।

যুক্তরাষ্ট্রে তৈরি পণ্যের সমর্থনে কেবল তার গ্রাহকেরা একাই নন। রিশোরিং ইন্সটিটিউটের ২০২০ সালের একটি সমীক্ষায় প্রায় ৭০ শতাংশ আমেরিকান উত্তরদাতারা বলেছেন, তারা যুক্তরাষ্ট্রে তৈরি পণ্য পছন্দ করেন। তাদের মধ্যে ৮৩ শতাংশ বলেছেন, তারা যুক্তরাষ্ট্রে তৈরি পণ্যের জন্য ২০ শতাংশ পর্যন্ত বেশি অর্থ প্রদান করবে।

চীনে আরোপিত কঠোর কোভিড-১৯ লকডাউন সাপ্লাই চেইনকে ব্যাহত করছে।রপ্তানি পণ্যগুলো কোথাও যাচ্ছে না কারণ শিপিং কোম্পানিগুলো মাল বহনের চার্জ বৃদ্ধি করেছে এবং মহামারী সংক্রান্ত শ্রমের ঘাটতি বিলম্বের এ অবস্থার আরও অবনতি ঘটিয়েছে।

উপরন্তু ইউক্রেন সংকট জ্বালানি সরবরাহকে ব্যাহত করেছে, তেলের দাম বৃদ্ধি করেছে এবং সে কারণে পরিবহন খরচও বেড়েছে।

মহামারীর কারণে এখন সাপ্লাই চেইনের স্থিতিস্থাপকতার ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, মিচের কোম্পানির চেয়ে বড় কোম্পানিগুলো তাদের গ্রাহকদের কাছাকাছি অবস্থান করা সরবরাহকারীদের ব্যবহার করার সুবিধাগুলো দেখছে। যুক্তরাষ্ট্রের নয় এমন কিছু কোম্পানি উত্তর আমেরিকার বাজারে তাদের গ্রাহকদের সেবা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে।

XS
SM
MD
LG