অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সুপ্রীম কোর্টে ৬০ দিনের মধ্যে তথ্যকেন্দ্র প্রতিষ্ঠার নির্দেশ হাইকোর্টের


বাংলাদেশ সুপ্রীম কোর্ট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট

তথ্য অধিকার আইন অনুসারে,বাংলাদেশের সুপ্রীম কোর্টে, ৬০ দিনের মধ্যে তথ্যকেন্দ্র প্রতিষ্ঠার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার (৫ জুন) একটি রিট শুনানীর পর, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন, আইনজীবী শিশির মোহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষে শুনানি করেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের পর, শিশির মনির সাংবাদিকদের বলেন, সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারের প্রতি ওই নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে, গত ২৬ মে, সুপ্রীম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির বাদী হয়ে রিটটি করেন।

রিট আবেদনে বলা হয়, তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী, সাংবিধানিক প্রতিষ্ঠানসহ সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে তথ্য সেল প্রতিষ্ঠা ও অফিসার নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সুপ্রীম কোর্ট সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও, সুনির্দিষ্ট কোনো তথ্য সেল বা অফিসার নেই। এছাড়া সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী অবাধ তথ্য প্রবাহ ব্যক্তির মৌলিক অধিকার। তথ্য সেল না থাকায় এ অধিকার খর্ব হচ্ছে।

রিট আবেদনে আরও বলা হয়, রিট আবেদনকারী মৃত্যুদণ্ডাদেশ সংক্রান্ত তথ্য চেয়ে রেজিস্ট্রার বরাবর আবেদন করেন। প্রায় ছয় মাস অতিবাহিত হওয়ার পরও, কোনো তথ্য সরবরাহ করা হয়নি। পরে, তথ্য অধিকার আইনের বিধান বাস্তবায়নের জন্য রেজিস্ট্রার জেনারেল বরাবর আইনি নোটিশ পাঠান। তাতেও কোনো জবাব না পেয়ে এই রিট আবেদন দায়ের করেন।

XS
SM
MD
LG