অ্যাকসেসিবিলিটি লিংক

কয়েক শতাব্দী আগের এক মুসলিম শাসক আজও ভারতের হিন্দু জাতীয়তাবাদীদের ক্ষোভের কারণ


নতুন দিল্লিতে আওরঙ্গজেবের উপর লেখা একটি বই দেখাচ্ছেন একজন বই বিক্রেতা৷ তিন শতাব্দীরও বেশি সময় ধরে, মুঘল সম্রাট আওরঙ্গজেব ভারতের ইতিহাসের বইগুলিতে ঠাই করে নেন৷ ২ জুন, ২০২২।

ভারতবর্ষে ধর্মীয় স্বাধীনতার এক প্রবক্তা নবম শিখ গুরু, গুরু তেগ বাহাদুরের ৪০০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে নয়াদিল্লির ঐতিহাসিক মুঘল স্থাপত্য লালকেল্লা প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে মোদী বক্তৃতা করছিলেন। আশা করা হয়েছিল, গত এপ্রিল মাসে দেয়া ঐ ভাষণটি তার শাসনের অধীনে যে দেশে ধর্মীয় উত্তেজনা বেড়েছে, সেখানে আন্তঃধর্মীয় সম্প্রীতির একটি বিরল বার্তা তুলে ধরবে।

কিন্তু তার পরিবর্তে মোদি প্রায় ৩০০ বছরেরও বেশি সময় আগে মারা যাওয়া ভারতের মুসলিম শাসক আওরঙ্গজেবের কথা মনে করিয়ে দেওয়ার জন্য এই অনুষ্ঠানটিকে বেছে নেন।

মোদি তার ভাষণে বলেন, "আওরঙ্গজেব অনেকের শিরশ্ছেদ করেছেন, কিন্তু তিনি আমাদের বিশ্বাসকে নাড়াতে পারেননি।"

আওরঙ্গজেব আলমগীর ভারতের জটিল ইতিহাসের গভীরে সমাহিত। কিন্তু দেশের আধুনিক শাসকরা তাকে হিন্দুদের নিষ্ঠুর নিপীড়ক হিসাবে স্মরণ করছে। ভারতে হিন্দু ও মুসলমানদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায়, আওরঙ্গজেবের প্রতি ঘৃণা বেড়েছে এবং দেশটির ডানপন্থী রাজনীতিবিদরা তাকে এমনভাবে উপস্থাপন করেছে, যা আগে কখনো হয়নি।

মুসলিম শাসকদের, বিশেষ করে মুঘলদের ঘৃণা এবং অপমান করা ভারতের হিন্দু জাতীয়তাবাদীদের বৈশিষ্ট্যসূচক, যারা কয়েক দশক ধরে আনুষ্ঠানিকভাবে ধর্মনিরপেক্ষ ভারতকে একটি হিন্দু রাষ্ট্র হিসেবে পুনর্গঠনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG