অ্যাকসেসিবিলিটি লিংক

রেস্টুরেন্টে বসে খাওয়ার অনুমতি বেইজিংয়ে, কোভিড বিধিনিষেধ আরও শিথিল


চীনের বেইজিংয়ে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর, ড্রাগন বোট উৎসব চলাকালীন একটি পার্কে লেকের ধারে বসে মানুষজন ও শিশুরা আনন্দ উপভোগ করছেন, ৪ জুন ২০২২।
চীনের বেইজিংয়ে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর, ড্রাগন বোট উৎসব চলাকালীন একটি পার্কে লেকের ধারে বসে মানুষজন ও শিশুরা আনন্দ উপভোগ করছেন, ৪ জুন ২০২২।

রেস্টুরেন্টের ভেতরে বসে খাওয়ার অনুমতি দেওয়ার মাধ্যমে বেইজিং নিজেদের কোভিড-১৯ বিধিনিষেধ আরও শিথিল করবে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম রবিবার জানায়। চীনের রাজধানী এই শহরে সংক্রমণের মাত্রা কমে আসায় তা ধীরে ধীরে স্বাভাবিকতায় ফিরে আসছে।

ওমিক্রন প্রকরণের সংক্রমণ রোধ করতে দুই মাসের কষ্টদায়ক লকডাউনের পর, সাম্প্রতিক দিনগুলোতে বেইজিং এবং বাণিজ্যিক কেন্দ্র সাংহাই স্বাভাবিকতায় ফিরতে শুরু করেছে।

বেইজিংয়ে সোমবার থেকে রেস্টুরেন্টের ভেতরে বসে খেতে দেওয়া হবে, তবে ফেংতাই এবং চাংপিং ডিস্ট্রিক্ট-এর কিছু অংশ এর অন্তর্ভুক্ত থাকবে না। বেইজিং ডেইলি এমন তথ্য জানায়। মে মাসের শুরু থেকে রেস্টুরেন্ট ও বারগুলোতে বসতে না দিয়ে শুধুমাত্র খাবার নিয়ে চলে যাওয়ার অনুমতি ছিল।

পত্রিকাটি আরও জানায় যে, বেইজিংয়ের বেশিরভাগ এলাকায় সোমবার থেকে স্বাভাবিক নিয়মে কাজ চলবে এবং ট্রাফিক সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়া হবে। কিছু কিছু এলাকার কর্মীদের বাসা থেকে কাজ করতে বলা হয়।

পত্রিকাটি এও জানায় যে, কোভিড পরীক্ষা স্বাভাবিক করার পদক্ষেপের অংশ হিসেবে, উন্মুক্ত স্থানে যেতে বা গণপরিবহনে চড়তে হলে বাসিন্দাদের আগের ৭২ ঘন্টার মধ্যে করা পিসিআর পরীক্ষার ফলাফল দেখাতে হবে।.

স্থানীয় সরকারের তথ্যমতে, বেইজিংয়ে লক্ষণযুক্ত ১৬জন নতুন রোগীর খবর পাওয়া গিয়েছে, যা কিনা আগের দিন পাঁচজন ছিল। এছাড়াও তিনজন লক্ষণহীন রোগীর খবর পাওয়া গিয়েছে, যা আগের দিন একজন ছিল।

এদিকে, সাংহাইয়ে স্থানীয় সরকারের তথ্য থেকে দেখা যায়, লক্ষণযুক্ত রোগীর সংখ্যা আগের দিনের পাঁচ থেকে বেড়ে ছয় হয়েছে। এছাড়া, লক্ষণহীন রোগীর সংখ্যা আগের দিনের নয়জন থেকে বেড়ে ১৬ জন হয়েছে।

XS
SM
MD
LG