অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে রোহিঙ্গা শরণার্থীদের বিরুদ্ধে অভিযান রোহিঙ্গাদের গা ঢাকা দিতে বা বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য করছে


জম্মু শহরে হিন্দু ডানপন্থী দলগুলোর সাঁটানোএকটি রোহিঙ্গা বিরোধী পোস্টার। ৩ মার্চ, ২০২১। (মীর ইমরান/ ভয়েস অফ আমেরিকা) । ফাইল ছবি।

উত্তর ভারতের জম্মু শহরে কয়েক ডজন রোহিঙ্গা শরণার্থীকে আটক এবং ২ শরণার্থীকে মিয়ানমারে ফেরত পাঠানোর ঘটনা ভারতের রোহিঙ্গা শরণার্থী সম্প্রদায়ে আতঙ্কের সৃষ্টি করেছে।

অ্যাডভোকেসি গ্রুপগুলো জানায়, জেলে যাবার ভয়ে এবং মিয়ানমারে নির্বাসিত হওয়ার আশঙ্কায় গত মাসে ২ থেকে ৩ হাজার রোহিঙ্গা শরণার্থী জম্মু থেকে পালিয়ে গেছে। অনেক শরণার্থী বাংলাদেশে পাড়ি জমিয়েছে, আবার অনেকে ভারতের বিভিন্ন স্থানে গা ঢাকা দিয়েছে।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ভারত থেকে বাংলাদেশে আসা শরণার্থীর ক্রমবর্ধমান সংখ্যা মোকাবিলা করার জন্য তারা “এ ব্যাপারে ভারত সরকারকে অবহিত করেছেন,” এবং সীমান্তরক্ষীদের নির্দেশ দিয়েছেন “তাদের [শরণার্থীদের] ভারতের দিকে ঠেলে দেয়ার জন্য।“

ভারতের নয়াদিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রকে শরণার্থী সংক্রান্ত বিষয় পরিচালনাকারী একজন কর্মকর্তার কাছে ভারতের রোহিঙ্গা শরণার্থীদের ওপর সংঘটিত সর্বশেষ ক্র্যাকডাউন সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি কোনো মন্তব্য করেননি।

অনেক চেষ্টা সত্ত্বেও ভয়েস অফ আমেরিকা রোহিঙ্গাদের ওপর চলমান দমন-পীড়ন বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানতে ব্যর্থ হয়েছে। এ প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত জম্মুর পুলিশ কর্মকর্তারা উক্ত বিষয়ে ভয়েস অফ আমেরিকার কোনো প্রশ্নের উত্তর দেননি।

XS
SM
MD
LG