অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ফলে, মূল্যস্ফীতি আরও বাড়বে: বিশ্বব্যাংকের সতর্কবার্তা


তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি খাদ্য বাজারে ফল বিক্রি করছেন একজন ফল বিক্রেতা। দেশটিতে মে মাসে বার্ষিক মুদ্রাস্ফীতি ৭৩.৫% হয়েছে৷ ৩ জুন, ২০২২।
তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি খাদ্য বাজারে ফল বিক্রি করছেন একজন ফল বিক্রেতা। দেশটিতে মে মাসে বার্ষিক মুদ্রাস্ফীতি ৭৩.৫% হয়েছে৷ ৩ জুন, ২০২২।

২০২২ সালে বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ১.২% থেকে ২.৯% হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস দিয়ে মঙ্গলবার বিশ্বব্যাংক বলেছে, বিশ্ব "দুর্বল প্রবৃদ্ধি এবং উচ্চ মূল্যস্ফীতির একটি প্রলম্বিত সময়ের মধ্যে" প্রবেশ করছে।

ব্যাংকটি আরও বলেছে, যে, অনেক দেশের মন্দার কবলে পড়ার সম্ভাবনা রয়েছে।

ব্যাংকটি বেশিরভাগ সমস্যার জন্য কোভিড-১৯ মহামারীকে দায়ী করেছে, এছাড়া ইউক্রেনে রাশিয়ার আক্রমণও একটি কারণ বলে জানিয়েছে তারা।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এই প্রতিবেদনের মুখবন্ধে লিখেছেন, "মুদ্রাস্ফীতির বিপদ আজ উল্লেখযোগ্য। বিশ্বের বেশিরভাগ অংশে দুর্বল বিনিয়োগের কারণে প্রশমিত প্রবৃদ্ধি সম্ভবত পুরো দশক জুড়ে অব্যাহত থাকবে৷ মুদ্রাস্ফীতি এখন বহু দেশে বহু-দশকের মধ্যে সর্বোচ্চ এবং সরবরাহ খুব ধীর গতিতে বাড়ছে ।তবে সবচেয়ে মারাত্মক ঝুঁকি যেটা, তা হল মুদ্রাস্ফীতি দীর্ঘ সময় জুড়ে অব্যাহত থাকতে পারে।"

ব্যাংক মনে করে, ২০২৩ এবং ২০২৪ সালে বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ৩% এর কাছাকাছি থাকবে, অনেক দেশের অর্থনীতিতে উচ্চ মুদ্রাস্ফীতি বহাল থাকবে।

ব্যাঙ্ক বলেছে, যুক্তরাষ্ট্রে এই বছর শুধুমাত্র ২.৫% প্রবৃদ্ধি হবে, যা গত বছরের থেকে ৫.৭% কম।

ইউরোপও গত বছরের ৫.৪% এর তুলনায় ২.৫%তে প্রবৃদ্ধি নেমে আসবে বলে, ব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছে।

ব্যাঙ্ক বলছে, চীনে এই বছর প্রবৃদ্ধির হার ৪.৩% হবে বলে আশা করা হয়েছিল, যা গত বছরের ৮.১% থেকে কম। তারা প্রবৃদ্ধির এই শ্লথ গতির জন্য দেশটির কঠোর কোভিড-১৯ লকডাউনকেই দায়ী করেছে।

[ এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া ]।

XS
SM
MD
LG