অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন বাহিনী বলেছে তারা তুরস্কের বিরুদ্ধে সিরিয়ার সেনাবাহিনীর সাথে সমন্বয় করতে প্রস্তুত


এ ছবিতে দেখা যাচ্ছে তুরস্ক-সমর্থিত সিরিয়ার যোদ্ধাদের উত্তরের শহর মানবিজের গ্রামাঞ্চলে একটি সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে। ২ জুন, ২০২২

যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক বাহিনী মঙ্গলবার বলেছে যে তারা উত্তরে তুর্কি আক্রমণ প্রতিহত করতে এবং সিরিয়ার ভূখণ্ড রক্ষা করতে সিরিয়ার সরকারি সেনাদের সাথে সমন্বয় করবে।

তারা বলেছে যে তাদের শীর্ষ কমান্ডারদের একটি জরুরি বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেখানে তাদের নিয়ন্ত্রণে থাকা উত্তর সিরিয়ার বিশাল অংশে তুরস্কের নতুন আক্রমণ চালানোর হুমকি নিয়ে আলোচনা হয়েছে।

ইতোমধ্যে, রাশিয়ার এবং সিরিয়ার সরকারী বাহিনীকে উত্তর সিরিয়ায় জোরদার করা হয়েছে যেখানে তুরস্ক শীঘ্রই কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে আক্রমণ শুরু করতে পারে বলে তুর্কি এবং সিরিয়ার বিদ্রোহী কর্মকর্তারা বলেছেন। এ দিকে আঙ্কারা মস্কোর সাথে আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছে।

তুরস্কের আক্রমণাত্মক আচরণ

দুই সপ্তাহ আগে প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তুরস্ক সীমান্ত বরাবর ৩০ কিলোমিটার (২০ মাইল) পর্যন্ত "নিরাপদ অঞ্চল" প্রসারিত করতে সিরিয়ায় নতুন সামরিক অভিযান শুরু করবে, যার লক্ষ্য তাল রিফাত এবং মানবিজ অঞ্চল এবং পূর্ব দিকের অন্যান্য অঞ্চল ।

রাশিয়া, সপ্তাহান্তে সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক শক্তি বৃদ্ধির বিরুদ্ধে সতর্ক করেছে এবং বুধবার আলোচনার জন্য পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে আঙ্কারায় পাঠাচ্ছে।

দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং আঙ্কারা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বিষয়ে আলোচনায় মধ্যস্থতা করার চেষ্টা করেছে। তবে সিরিয়ার যুদ্ধে তুরস্ক ও রাশিয়ার ভিন্ন ভিন্ন দলকে সমর্থন তুরস্কের সাথে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্পর্ককে পরীক্ষা্র মুখে ফেলেছে। এই তুরস্কই হচ্ছে একমাত্র নেটো সদস্য দেশ, যে ইউক্রেন আক্রমনের জন্য মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে নয়।

XS
SM
MD
LG