অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকানদের জন্য আরেকটি বিকল্প কোভিড-১৯ টিকার অনুমোদন দিলেন এফডিএ উপদেষ্টারা


স্টিকারসহ নোভাভ্যাক্স করোনাভাইরাস ভ্যাকসিনের শিশি। (ফাইল ছবি)

আমেরিকান প্রাপ্তবয়স্করা যারা এখনও কোভিড-১৯ এর টিকা পাননি, তাদের জন্যে আরেকটি বিকল্প টিকা আসছে। কারণ, মঙ্গলবার খাদ্য ও ওষুধ প্রশাসনের উপদেষ্টারা আরও একটি প্রথাগত টীকা অনুমোদন করেছেন।

পরবর্তীতে, এফডিএ-কে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে পরে আসা নোভাভ্যাক্স এর তৈরি ভ্যাকসিন অনুমোদন করা হবে কীনা , যেটি একটি প্রোটিন ভ্যাকসিন এবং বর্তমানে প্রচলিত আমেরিকান টীকাগুলির তুলনায় আরও প্রথাগত প্রযুক্তিতে তৈরি।

নোভাভ্যাক্স শট ইতোমধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপের কিছু অংশ এবং অন্যান্য কয়েক ডজন দেশে ব্যবহার করা হচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্রে মেরিল্যান্ড-ভিত্তিক কোম্পানির জন্য একটি মূল বাধা ছিল এটির ছাড়পত্র পাওয়া।

যদি এফডিএ নোভাভ্যাক্সকে দেশের চতুর্থ ভ্যাকসিন হিসাবে অনুমোদন করে, তা হ’লে এটি কতটা ব্যাপকভাবে ব্যবহার করা হবে তা অন্তত এখনো স্পষ্ট নয়। প্রায় ২.৭ কোটি প্রাপ্তবয়স্ক আমেরিকান এখনো টিকা নেয়নি। নোভাভ্যাক্স আশা করছে, আরও লক্ষাধিক লোকের এই ভ্যাকসিনটি পছন্দ হবে, বিশেষ করে যারা এখনও ভ্যাকসিনের বুস্টার ডোজ পাননি। মানুষ প্রথমে কোন টিকা পেয়েছে তা নির্বিশেষে, শটগুলি অন্য কোথাও বুস্টার হিসাবে ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং ব্রিটেনে বড় বড় গবেষণায় দেখা গেছে, নোভাভ্যাক্স ভ্যাকসিনের দুটি ডোজ নিরাপদ এবং লক্ষণীয় কোভিড-১৯ প্রতিরোধে প্রায় ৯০% পর্যন্ত কার্যকর। একটি জটিলতা আছে, তা হল: এই গবেষণাগুলি মহামারীর অনেক আগে করা হয়েছিল, বিশেষ করে ওমিক্রন মিউট্যান্ট এবং এর সমগোত্রীয় আরও সংক্রামক করোনভাইরাস প্রকরণ গুলি আবির্ভূত হওয়ার আগে।

নোভাভ্যাক্সের চিফ মেডিক্যাল অফিসার ড. ফিলিপ ডুবভস্কি বলেন, কোম্পানি একটি বুস্টার ডোজ পরীক্ষা করেছে এবং এটি ভাইরাস প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি করেছে যা সেই মিউট্যান্টকে মোকাবেলা করতে পারে।

তিনি এফডিএ উপদেষ্টা প্যানেলকে বলেন, এই ধরনের ভ্যাকসিন "আমরা মনে করি বিস্তৃত প্রকরণের বিরুদ্ধে এটি বিস্তৃত প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম।"

নোভাভ্যাক্সের ভ্যাকসিন তৈরির কিছু সমস্যা ছিল, কিন্তু কোম্পানি বলছে সেই সমস্যাগুলি ইতোমধ্যে সমাধান করা হয়েছে।

XS
SM
MD
LG