অ্যাকসেসিবিলিটি লিংক

আমরা শুধু চাই জনগণের অবাধ অংশগ্রহণে নির্বাচন হোক: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হাস


বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

বাংলাদেশে জনগণের অংশগ্রহণে একটি অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখার প্রত্যাশা পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি বলেন, "নির্বাচনে কে জিতবে তা নিয়ে যুক্তরাষ্ট্র কোন চিন্তা করে না। আমরা শুধু এমন একটি নির্বাচন চাই যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা নির্বাচন করতে পারে।"

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

তিনি বলেন, "একটি বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিত করা নির্বাচন কমিশন ও সমগ্র বাংলাদেশী সমাজের কাজ এবং এটি কোনোভাবেই যুক্তরাষ্ট্রের কাজ নয়।"

রাষ্ট্রদূত হাস বলেন, "এতে শুধু ইসি নয়, সরকার, রাজনৈতিক দল, গণমাধ্যম, এনজিও এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে বাংলাদেশীদের অংশগ্রহণ প্রয়োজন।"

পরবর্তীতে সিইসি আউয়াল বলেন, "প্রথমত, বাংলাদেশে নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো বার্তা ছিল না।"

তিনি বলেন, "এটি একটি সৌজন্য সাক্ষাৎ ছিল। তিনি (হাস) আমাকে নতুন সিইসি হিসেবে স্বাগত জানিয়েছেন এবং সব ক্ষেত্রে আমার সাফল্য কামনা করেছেন।"

এক প্রশ্নের জবাবে আউয়াল বলেন, আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে তারা আসলে তেমন আলোচনা করেননি।

তিনি বলেন, "আমি বলেছি আমাদের নির্বাচন আমেরিকার মতো মসৃণ নয়। এখানে একটু গোলযোগ আছে। আমরা প্রস্তুত। আশা করি সকল অংশীজনের কাছ থেকে সহযোগিতা পাব এবং নির্বাচন সফল হবে।"

নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন সর্বাত্মক প্রচেষ্টা চালাবে উল্লেখ করে তিনি বলেন, "সম্ভব হলে নির্বাচন আগের চেয়ে অনেক বেশি স্বচ্ছ হবে।"

XS
SM
MD
LG