অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার দাবি জয়লাভের; জেলেন্সকি বলছেন, “ডনবাসের বীরত্বপূর্ণ প্রতিরক্ষা অব্যাহত রয়েছে”


পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে জরুরি চিকিৎসা দেয়ার পর আহত একজন ইউক্রেনীয় কর্মীকে হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে। ৭ জুন, ২০২২।
পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে জরুরি চিকিৎসা দেয়ার পর আহত একজন ইউক্রেনীয় কর্মীকে হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে। ৭ জুন, ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি পূর্ব ডোনবাস অঞ্চলে তার সৈন্যদের কাজের প্রশংসা করেছেন এবং বলেছেন, রাশিয়া খুব বেশি প্রতিরোধের মুখোমুখি হবে বলে আশা করেনি। এদিকে রাশিয়া দাবি করেছে ডনবাসের একটি প্রদেশের প্রায় সমস্ত নিয়ন্ত্রণ তারা নিয়ে নিয়েছে।

কয়েক সপ্তাহ ধরে পূর্ব ইউক্রেনকে হামলার কেন্দ্রবিন্দুতে পরিণত করার পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার বলেছেন, রুশ বাহিনী এখন লুহানস্ক প্রদেশের ৯৭ শতাংশ নিয়ন্ত্রণ করছে।

ডনবাস অঞ্চলে ডোনেটস্ক প্রদেশও অন্তর্ভুক্ত রয়েছে এবং এই অঞ্চলই রাশিয়ার মূল লক্ষ্যবস্তু ছিল। কারণ রাশিয়া দুই মাস আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হওয়ার প্রচেষ্টা থেকে সরে এসেছে।

বিশেষ করে সিভিয়েরোডটেনস্কের প্রধান শহর লুহানস্কে যুদ্ধ তীব্র হয়েছে। সেখানে রুশ ও ইউক্রেনীয় বাহিনী রাস্তায় রাস্তায় যুদ্ধে লিপ্ত হয়েছে।

লুহানস্ক প্রদেশের ওপর পূর্ণ আধিপত্য ধরে রাখার মস্কোর প্রচেষ্টার জন্য সিভিয়েরোডোনেটস্কের লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক সপ্তাহ আগে রুশ বাহিনী শহরটির ৭০ শতাংশ এলাকা দখল করে ফেলেছিল কিন্তু রাশিয়া আরও অগ্রসর হওয়ার আগে ইউক্রেনের পাল্টা আক্রমণ মস্কোর সৈন্যদের পেছনে ঠেলে দেয়।রাশিয়া এবং ইউক্রেন উভয়েই একে অপরের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে বলে দাবি করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে অনুমোদিত ৭০ কোটি ডলারের সহায়তার অংশ হিসেবে ইউক্রেনে পাঠানো উন্নত রকেট সিস্টেম ব্যবহারের বিষয়ে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেয়া শুরু করেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি,এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG