অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেনের সাথে ২০ বছরের পুরাতন মৈত্রী চুক্তি স্থগিত করেছে আলজেরিয়া


মরক্কোর পশ্চিম সাহারাকে স্বায়ত্তশাসন প্রদান করার পরিকল্পনার পক্ষে স্পেনের সরকারের সমর্থনের বিরুদ্ধে, প্রতিবাদ জানানোর সময় বিক্ষোভকারীরা পশিম সাহারার পতাকা নাড়ছেন। ২৬ মার্চ, ২০২২। ফাইল ছবি।

স্পেনের সাথে দুই দশকের পুরনো মৈত্রী চুক্তি স্থগিত করেছে আলজেরিয়া।মার্চ মাস থেকে আলজেরিয়া এবং স্পেনের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।পশ্চিম সাহারাকে স্বায়ত্তশাসন প্রদান করার জন্যে, মরোক্কোর পরিকল্পনাকে মাদ্রিদ প্রকাশ্যে সমর্থন করার পর, সম্পর্কের এমন অবনতি ঘটলো। স্পেনের বাহিনী ওই অঞ্চল থেকে নিজেদের প্রত্যাহার করার পর, রাবাত ১৯৭৫ সালে পশিম সাহারাকে নিজেদের দখলে নিয়ে নেয়।

আলজিয়ার্স ওই অঞ্চলের পলিসারিও স্বাধীনতা আন্দোলনকে সমর্থন করে। এর ফলে উত্তর আফ্রিকার দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কের ক্রমাগত অবনতি ঘটে।


২০০২ সালে স্বাক্ষরিত মৈত্রী চুক্তির অধীনে, আলজেরিয়া এবং স্পেন অভিবাসীদের প্রবাহ নিয়ন্ত্রণ এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছিল।

স্পেনের পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, তারা আলজেরিয়ার সিদ্ধান্তের জন্য দুঃখিত। তবে, চুক্তির নীতি সম্মুন্নত রাখতে তারা এখনও প্রতিশ্রুতিবদ্ধ।

আলজেরিয়া এবং স্পেনের মধ্যকার ক্রমবর্ধমান উত্তেজনা, স্পেনে প্রাকৃতিক গ্যাসের মূল সরবরাহকারী হিসেবে আলজেরিয়ার ভূমিকাকে আরও জটিল করে তুলতে পারে।

আলজিয়ার্স গত বছর মরক্কোর মধ্য দিয়ে স্পেনে যাওয়া একটি পাইপলাইনে গ্যাস সরবরাহ করা বন্ধ করে দেয়।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG