অ্যাকসেসিবিলিটি লিংক

আই.এ.ই.এ. বলেছে ইরান কিছু পারমাণবিক স্থাপনা থেকে ক্যামেরা সরিয়ে নিচ্ছে


আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আই.এ.ই.এ) মহাপরিচালক রাফায়েল গ্রসি টোকিওতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সাথে একটি সংবাদ সম্মেলনের সময় কথা বলেছেন। ১৯ মে, ২০২২

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা, আই.এ.ই.এ.’র মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি বৃহস্পতিবার বলেছেন, ইরান দেশের পারমাণবিক কর্মকাণ্ড পর্যবেক্ষণ করার কাজকে বাধাগ্রস্ত করে সারা দেশের পারমাণবিক স্থাপনা থেকে ২৭টি নজরদারি ক্যামেরা সরিয়ে দিয়েছে।

গ্রসি এই পদক্ষেপটিকে "গুরুতর চ্যালেঞ্জ" বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে কয়েক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা ইরানের পারমাণবিক কর্মসূচি সম্পর্কে ধারাবাহিকভাবে আর কিছু জানতে পারবে না।

গ্রসি বলেন, বিশ্বশক্তির সঙ্গে ইরানের ছিন্নভিন্ন পারমাণবিক চুক্তি নিয়ে আলোচনার জন্য এটি একটি মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

গ্রোসি বলেন, কিছু পারমাণবিক স্থাপনায় ৪০টির মত ক্যামেরা রয়ে গেছে।

গ্রোসি বলেছেন, যে সাইটগুলিতে ক্যামেরাগুলি সরানো হয়েছে তার মধ্যে রয়েছে ভূগর্ভস্থ নাটাঞ্জ পারমাণবিক সমৃদ্ধকরণ স্থাপনা, সেইসাথে রয়েছে ইস্ফাহানের স্থাপনা ।

২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার আলোচনা এপ্রিল থেকে স্থবির হয়ে পড়েছে। ২০১৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করেছিল। বাইডেন প্রশাসন চুক্তিতে যুক্তরাষ্ট্রকে আবার ফিরিয়ে আনার আলোচনার ব্যর্থ চেষ্টা করেছে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, ইরান একটি পরমাণু বোমা তৈরির জন্য পর্যাপ্ত অস্ত্র-প্রস্তুত মানসম্পন্ন সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করার কাছাকাছি।

তেহরান বলছে তাদের পারমাণবিক কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ ।

[এই প্রতিবেদনে কিছু তথ্য এসেছে অ্যাসোসিয়েটেড প্রেস এবং রয়টার্স থেকে।]

XS
SM
MD
LG