অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রেলিয়া সামরিক সংঘর্ষের কাছাকাছি এসেও দক্ষিণ চীন সাগরে নজরদারি চালিয়ে যাওয়ার সংকল্প ব্যক্ত করেছে


অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস
অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, চীনের বিরোধিতা সত্ত্বেও অস্ট্রেলিয়া দক্ষিণ চীন সাগরের মধ্য দিয়ে যাওয়ার জন্য তার অধিকার প্রয়োগ করবে।

দক্ষিণ চীন সাগর বিশ্বের অন্যতম বিতর্কিত অঞ্চল।

এর বেশির ভাগই চীন দাবি করে, তবে এ বিষয়ে আশেপাশের দেশ এবং যুক্তরাষ্ট্র একমত নয়।

বৈশ্বিক শিপিংয়ের জন্য এই সমুদ্র একটি গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার। এখানে অনাবিষ্কৃত তেল এবং গ্যাসের উল্লেখযোগ্য মজুদ রয়েছে বলে জানা গেছে, যা বিশ্লেষকরা বলেছেন যে "সমুদ্র এবং আঞ্চলিক বিরোধের একটি উত্তেজক কারণ।"

দক্ষিণ চীন সাগর ঘেঁষে ব্রুনাই, কম্বোডিয়া, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনামের সীমান্ত রয়েছে।

অস্ট্রেলিয়ার এই অঞ্চলে অর্থনৈতিক স্বার্থ রয়েছে এবং সেখানে তারা বাণিজ্য ও নৌচলাচলের স্বাধীনতাকে উন্নীত করেছে।

ক্যানবেরা দক্ষিণ চীন সাগর এবং ভারত মহাসাগরে আকাশ থেকে নজরদারি অভিযান পরিচালনা করছে, যা অপারেশন গেটওয়ে নামে পরিচিত, মিশনগুলি ১৯৮০ সাল থেকে চলছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস রবিবার সিঙ্গাপুরে তার চীনা প্রতিপক্ষ ওয়েই ফেংঘের সাথে দেখা করেছেন। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের উচ্চাকাঙ্ক্ষা সহ বিভিন্ন রাজনৈতিক ও বাণিজ্য বিরোধের কারণে সাম্প্রতিক বছরগুলিতে দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ। সিঙ্গাপুরে একটি আঞ্চলিক নিরাপত্তা শীর্ষ সম্মেলনে রবিবারের সংলাপটি ছিল দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম উচ্চ-পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক।

মার্লেস বলেছেন যে তিনি সম্পর্কটিকে " ধাপে ধাপে" পুনর্নির্মাণের পরিকল্পনা করেছিলেন এবং জোর দিয়েই বলেছেন যে মে মাসে একটি চীনা জেট অস্ট্রেলিয়ান বিমানবাহিনীর বিমানকে ক্ষতি করা সত্ত্বেও অস্ট্রেলিয়া দক্ষিণ চীন সাগরের উপর দিয়ে উড়া অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG