অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াকে ইউক্রেনে নিষিদ্ধ ল্যান্ডমাইন ব্যবহার বন্ধ করতে আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ


দোনেস্ক অঞ্চলের লুগানস্কে গ্রামের কাছে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাথে ফ্রন্টলাইনে যুদ্ধরত ইউক্রেনীয় সামরিক বাহিনীর সেনারা "সাবধান মাইন" লেখা একটি ধাতব প্লেটের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন । ১১ জানুয়ারী, ২০২২।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে যে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ভূমি মাইনের ব্যবহার বেসামরিক নাগরিকদের হতাহত ও দুর্ভোগের কারণ হচ্ছে।

১৬ই জুন প্রকাশিত একটি প্রতিবেদনে,এইচআরডব্লিউ বলেছে যে যুদ্ধে রাশিয়া এবং ইউক্রেন উভয়ই যানবাহন বিরোধী মাইন ব্যবহার করেছে, তবে রাশিয়াই এই সংঘাতের একমাত্র পক্ষ যেটি নিষিদ্ধ অ্যান্টি-পার্সোনেল মাইন ব্যবহার করেছে যা বেসামরিক লোকজনকে আহত করছে এবং খাদ্য উৎপাদন ব্যাহত করছে।

ল্যান্ডমাইন ইউজ ইন ইউক্রেন শিরোনামের প্রতিবেদনে, ২৪শে ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে রাশিয়ার বাহিনী দ্বারা ব্যবহৃত সাত ধরনের অ্যান্টি-পারসোনেল মাইন নথিভুক্ত করা হয়েছে।

১৯ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে যে ইউক্রেন ২০০৫ সালে কিয়েভ অনুমোদনকারী অ্যান্টি-পারসোনেল মাইন নিষিদ্ধ করার আন্তর্জাতিক চুক্তির স্বাক্ষরকারী হিসাবে তার বাধ্যবাধকতাকে সম্মান করছে বলে মনে হচ্ছে।

এইচআরডব্লিউ-এর স্টিভ গুজ বলেছেন, "এই অস্ত্রগুলিকে স্পষ্টভাবে নিষিদ্ধ করেছে এমন একটি দেশে, রাশিয়ার নির্লজ্জভাবে অ্যান্টি-পারসোনেল মাইনের ব্যবহার নজিরবিহীন এবং বিশ্বব্যাপী নিন্দার দাবি রাখে।"

তিনি বলেন,"বেসামরিক জীবন এবং জীবিকার জন্য অনিবার্য এবং দীর্ঘমেয়াদী হুমকির কারণে অ্যান্টি-পারসোনেল ল্যান্ডমাইনগুলি কখনই ব্যবহার করা উচিত নয়,"।

XS
SM
MD
LG