অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ইইউ সদস্যপদের প্রতি ইউরোপীয় কমিশনের সমর্থন


Iকিয়েভের উপকন্ঠের ইরপিন সফরকালে ধ্বংসযজ্ঞ প্রত্যক্ষ করছেন ইতালীর প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি (বামে) এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো, ১৬ জুন ২০২২।

ইউরোপীয় কমিশন শুক্রবার সুপারিশ করে বলেছে যে, ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রার্থীর মর্যাদা দেওয়া উচিৎ।

ইইউ এর নির্বাহী কমিশনের প্রধান আরসুলা ভন ডার লেয়েন ব্রাসেলসে বলেন, “ইউক্রেন ইউরোপীয় মূল্যবোধ ও মান বজায় রাখার বিষয়ে তাদের দেশের আকাঙ্ক্ষা ও তাদের দেশের সংকল্প পরিষ্কারভাবেই তুলে ধরেছে।”

নির্বাহী কমিশন তাদের অর্থনৈতিক জোটে সদস্যপদের জন্য মলডোভার প্রার্থীতাও অনুমোদন করেছে। মলডোভা ইউক্রেনের প্রতিবেশী দেশ।

তবে, ইউক্রেন ও মলডোভার পূর্ণ সদস্যপদ পেতে এখনও এক দীর্ঘ প্রক্রিয়া পার করতে হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো, জার্মানীর চ্যান্সেলর ওলাফ শোলজ, ইতালীর প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এবং রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহান্নিস বৃহস্পতিবার কিয়েভ সফর করেন। রাশিয়ার আক্রমণ প্রতিহত করার ইউক্রেনের যুদ্ধে, তাদের প্রতি সমর্থন প্রকাশ করতে এই সফর করেন ঐ নেতারা।

ম্যাঁক্রো বলেন, “এটি একটি গুরুত্বপূর্ণ মুহুর্ত। আমরা ইউক্রেনীয়দের প্রতি ঐক্যের এক বার্তা পৌঁছে দিচ্ছি।” তাদের সফর আরম্ভ হওয়ার সময়েই বিমানহামলার সাইরেন বেজে উঠে।

ঐ চার নেতা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির মধ্যে আলোচনার পর, ঐ চার নেতা আভাস দেন যে, ইউক্রেনকে এই অর্থনৈতিক জোটে প্রার্থীপদের মর্যাদা পাবার জন্য প্রস্তাব করা হবে।

শোলজ বলেন, “আমার সহকর্মী ও আমি আজকে এখানে কিয়েভে একটি পরিষ্কার বার্তা নিয়ে এসেছি: ইউক্রেন ইউরোপীয় পরিবারের সদস্য।”

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দ্যমিত্রি মেদভেদেভ ইউরোপীয় নেতাদেরকে “ব্যাং, কলিজা ও পাস্তার স্বাদের সমঝদার” বলে ব্যঙ্গ করেন এবং বলেন যে তাদের সফরে কোন ফায়দা হবে না। মেদভেদেভ বর্তমানে ক্রেমলিনের নিরাপত্তা পরিষদের উপপ্রধান।

তবে, তার সান্ধ্যকালীন ভিডিও ভাষণে জেলেন্সকি বলেন, তার জন্য এটা শোনা গুরুত্বপূর্ণ যে, ইউরোপীয় নেতারা “এই বিষয়ে একমত যে যুদ্ধের অবসান ও ইউক্রেনে শান্তি ইউক্রেনের মত করে হওয়া উচিৎ।”



XS
SM
MD
LG