অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের কর্মকর্তা বলেছেন, তালিবান নারীদের অধিকার কেড়ে নিয়েছে


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। জুন ১৩,২০২২। .
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। জুন ১৩,২০২২। .

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট এই সপ্তাহে আফগানিস্তানের ক্ষমতাসীন তালিবানের বিরুদ্ধে অভিযোগ করেছেন যে তারা নারী ও মেয়েদের মৌলিক অধিকার ও স্বাধীনতা কেড়ে নিয়েছে এবং তাদেরকে জনজীবনে অদৃশ্য করে দিচ্ছে। বুধবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে তার প্রতিবেদন জমা দেওয়া হয়।

ব্যাচেলেট কাউন্সিলকে বলেন যে এখন আফগান প্রজন্ম অন্যতম এক অন্ধকার সময় পার হচ্ছে। তিনি বলেন, আগস্টে তালিবান কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে, দেশটি গভীর অর্থনৈতিক, সামাজিক, মানবিক এবং মানবাধিকার সংকটে নিমজ্জিত হয়েছে।

তিনি তালিবান ক্ষমতায় আসার পর থেকে নারীর অধিকার ও স্বাধীনতার নাটকীয় অবক্ষয়ের দিকে ইঙ্গিত করেছেন। তিনি বলেন, মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় নিষিদ্ধ করা হয়েছে, দশ লাখেরও বেশি মেয়েরা শিক্ষা ও ভবিষ্যৎ থেকে বঞ্চিত হয়েছে।

তিনি বলেন, নারীদের সব প্রকাশ্য স্থানে হিজাব পরতে বাধ্য করা হয়েছে, চাকরি থেকে নিষিদ্ধ করা হয়েছে এবং তারা প্রকাশ্য ও রাজনৈতিক জীবনে অংশগ্রহণ করতে পারে না। তিনি বলেন, নারীদের চলাফেরার স্বাধীনতা কঠোরভাবে খর্ব করা হয়েছে।

ব্যাচেলেট বলেছেন, "আমি পরিষ্কার করে বলতে চাই যে আজ আমরা আফগানিস্তানে যা প্রত্যক্ষ করছি তা হল নারীদের উপর প্রাতিষ্ঠানিক পদ্ধতিগত নিপীড়ন। আফগান নারীরা দ্রুত সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন যা অনেকেই আশঙ্কা করেছিলেন ৷ যদিও আফগানিস্তান বেশ কয়েকটি আন্তর্জাতিক চুক্তিকে অনুমোদন করেছে। তবুও এই ডি ফ্যাক্টো কর্তৃপক্ষ নীতি ও অনুশীলন উভয় ক্ষেত্রেই সেই আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলি মেনে চলা থেকে দূরে রয়েছে, নারী ও মেয়েদের অধিকারকে সম্মান ও সুরক্ষা দিতেও দূরে রয়েছে।

আফগানিস্তানে তালিবানের দখলদারিত্বের পরিপ্রেক্ষিতে, দেশটিতে সংঘাত উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং নিরাপত্তার উন্নতি হয়েছে। তবে, এই ইতিবাচক প্রভাব বিবর্ণ হয়ে গেছে। ব্যাচেলেট বলেন, ভিন্নমতাবলম্বী গোষ্ঠী এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে হামলা বেড়েছে। তিনি বলেন, স্কুল, উপাসনালয়, বাজার এবং গণপরিবহনে বেসামরিক লোকজনদের হত্যা ও আহত করা হচ্ছে।

তিনি আরো বলেন, মানবাধিকার লঙ্ঘন বেড়েছে।

এদিকে তিনি বহির্বিশ্বকে আফগানদের পরিত্যাগ না করার আহ্বান জানিয়ে বলেছেন, লক্ষ লক্ষ মানুষ তীব্র ক্ষুধা, মৌলিক পরিষেবার অভাব, অপুষ্টি এবং রোগে ভুগছে।

XS
SM
MD
LG