অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে শ্রমিক শিবিরকে লক্ষ্য করে জঙ্গি হামলায় ৩ জন নিহত


বেলুচিস্তান, পাকিস্তান।

শনিবার পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে জঙ্গিরা একটি সড়কের নির্মাণ শ্রমিক শিবিরে হামলা চালিয়ে, তিন শ্রমিককে হত্যা করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এতে আরও পাঁচজন শ্রমিক আহত হয়।

বেলুচিস্তান প্রাদেশিক সরকারের মুখপাত্র ফারাহ আজিম শাহ বলেছেন, হামলাকারীরা শুক্রবার গভীর রাতে ক্যাম্পে নির্বিচারে গুলি চালায়। তারা হারনাই জেলার একটি পাহাড়ি অংশে বেশ কিছু যানবাহন পুড়িয়ে দেয় এবং যন্ত্রপাতি ধ্বংস করে। তিনি বলেন, ক্যাম্পটি একটি স্থানীয় কোম্পানির অংশ যারা একটি সড়ক নির্মাণ প্রকল্পে কাজ করছে।

হামলার পর ক্যাম্প থেকে পাঁচজন শ্রমিক নিখোঁজ হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক রফিক তারিন। তিনি বলেন, নিরাপত্তা বাহিনী তল্লাশি অভিযান শুরু করলেও ওই ভূখণ্ডে প্রবেশ করাটা বেশ কঠিন ।

পরে, নিখোঁজ পাঁচ শ্রমিকের মধ্যে দু’জনকে কাছাকাছি পাওয়া গেছে বলে জানান তিনি।

কোনো গোষ্ঠী তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি, তবে বেলুচিস্তানে নিম্ন-স্তরের বিদ্রোহের সাথে জড়িত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলি প্রদেশে চাকরি নেওয়ার অভিযোগে অ-স্থানীয় শ্রমিকদের লক্ষ্য করে একই ধরনের হামলা চালায়। খনিজ ও গ্যাস সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশের ন্যাশনালিস্ট আর্মির মতো বিচ্ছিন্নতাবাদী দলগুলো ইসলামাবাদ থেকে স্বাধীনতা চায়।

পৃথক আরেকটি ঘটনায়, শনিবার উত্তর ওয়াজিরিস্তান জেলার উত্তর-পশ্চিমাঞ্চলে বন্দুকযুদ্ধে এক জঙ্গি ও একজন সেনা সদস্য নিহত হয়েছে। এক সামরিক বিবৃতিতে বলা হয়েছে, ওই জঙ্গিকে যেখানে হত্যা করা হয়, সেখান থেকেই নিরাপত্তা বাহিনী অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে। এতে বলা হয়, জেলার প্রধান শহর মিরান শাহে অভিযানের সময় তীব্র গুলি বিনিময় হয়। ২০১৪ সাল পর্যন্ত এই এলাকাটি জঙ্গিদের অভয়াশ্রয় ছিল। তারপর সামরিক বাহিনী এই অঞ্চলকে জঙ্গিমুক্ত করতে ব্যাপক অভিযান চালায়।

XS
SM
MD
LG