অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের শিশুদের সাহায্যার্থে নোবেল পুরস্কার বিক্রি করছেন রুশ সাংবাদিক


নোভায়া গেজেটা সম্পাদক দিমিত্রি মুরাটভ রাশিয়ার মস্কোয়, এখো মস্কভি (মস্কোর প্রতিধ্বনি) রেডিও স্টেশনে সরাসরি সম্প্রচার অনুষ্ঠানে। ৮ অক্টোবর, ২০২১।

শান্তির দাম কত?

সোমবার রাতে যখন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ তার নোবেল শান্তি পুরস্কারের পদক নিলামে তোলেন, তখন এ প্রশ্নের আংশিক উত্তর পাওয়া যায়। এ অর্থ সরাসরি চলে যাবে, ইউক্রেনে চলমান যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সাহায্য করার জন্য নেয়া ইউনিসেফের উদ্যোগে।

২০২১ সালের অক্টোবরে এই নোবেল স্বর্ণপদক লাভ করেন মুরাটভ। তিনি স্বাধীন রুশ সংবাদপত্র নোভায়া গ্যাজেটা প্রতিষ্ঠায় সহায়তা করেন। গত মার্চে এই প্রকাশনাটি বন্ধ হয়ে যাওয়ার সময় তিনি এটির প্রধান সম্পাদক (এডিটর-ইন-চিফ) ছিলেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে, সাংবাদিক ও জনগণের অসন্তোষের ওপর ক্রেমলিনের দমন-পীড়ন নেমে আসলে এটি বন্ধ হয়ে যায়।

পুরস্কারটি নিলামে তোলার ধারণাটাও মুরাটভের নিজের।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে এক সাক্ষাৎকারে মুরাটভ বলেন; তিনি বিশেষত ইউক্রেনের সংঘাতের কারণে অনাথ হওয়া শিশুদের বিষয়ে উদ্বিগ্ন ছিলেন।

মুরাটভ, ২০১৪ সালে রাশিয়া, ক্রাইমিয়াকে তার সঙ্গে সংযুক্ত করার বিষয়ে এবং ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধের তীব্র সমালোচক। এ যুদ্ধের ফলে ৫০ লাখ ইউক্রেনীয় নিরাপত্তার জন্য, অন্য দেশে পালিয়ে গেছে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় মানবিক সংকট তৈরি করেছে।

রাশিয়ার স্বাধীন সাংবাদিকরা দেশটির সরকারের সরাসরি দমন-পীড়নের শিকার না হলেও, ক্রেমলিনের নজরদারির আওতায় আসে। দুই দশকেরও বেশি আগে পুতিন ক্ষমতায় আসার পর, প্রায় ২৪ জনের মতো সাংবাদিককে হত্যা করা হয়েছে। এর মধ্যে অন্তত ৪ জন মুরাটভের সংবাদপত্রে কাজ করতেন।

সোমবার সকাল পর্যন্ত নিলামে সর্বোচ্চ মূল্য উঠেছিল সাড়ে ৫ লাখ ডলার। বিক্রয় মূল্য আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এই মূল্য সম্ভবত ১০ লাখ ডলার ছাড়িয়ে যাবে।

এপির প্রতিবেদক এন্ড্রু কাটেল এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG