অ্যাকসেসিবিলিটি লিংক

ডিআরসি-কে স্থিতিশীল করতে সৈন্য মোতায়েন করতে সম্মত হয়েছে পূর্ব আফ্রিকান সম্প্রদায়


কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের গোমার উত্তরে কিবুম্বার কাছে একটি রাস্তা ধরে হাঁটছে কঙ্গোলিজ বাহিনী। ২৪ মে, ২০২২।

কেনিয়ায় পূর্ব আফ্রিকান নেতাদের বৈঠকে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর পূর্বাঞ্চলে (ডিআরসি) সংঘাত থামাতে কেনিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক নিরাপত্তা বাহিনী মোতায়েন করতে সম্মতি হয়েছে। ডিআরসি সৈন্য এবং বিদ্রোহীদের মধ্যে কয়েক সপ্তাহের লড়াই ডিআরসি এবং রোয়ান্ডার মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। কঙ্গো তার প্রতিবেশীকে বিদ্রোহীদের সমর্থন করার জন্য অভিযুক্ত করে, যা রোয়ান্ডা অস্বীকার করে।

আঞ্চলিক ব্লক পূর্ব আফ্রিকান সম্প্রদায় (ইএসি)-এর সাতটি দেশ ডিআরসির পূর্বাঞ্চলে তাদের সৈন্য মোতায়েন করার জন্য স্থায়ী ইএসি আঞ্চলিক বাহিনীকে সবুজ সংকেত দিয়েছে।

কেনিয়ার রাজধানী নাইরোবিতে মিলিত হওয়া ইএসি নেতারা সোমবার বলেছেন, তারা কঙ্গোর অস্থির উত্তর কিভু, দক্ষিণ কিভু এবং ইতুরি প্রদেশে সমঝোতা এবং শান্তি প্রচেষ্টায় অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

অঞ্চলগুলি কয়েক দশক ধরে মারাত্মক লড়াইয়ের মধ্যে দিয়ে যাচ্ছে এবং সম্প্রতি, বিদ্রোহী গ্রুপ এম২৩- মাথাচাড়া দিয়ে উঠেছে।

কেনিয়া এই অঞ্চলটিকে শান্ত করার জন্য অভিযানের নেতৃত্ব দেবে। এই অঞ্চলটি কয়েক ডজন বিদ্রোহী গোষ্ঠীর আবাসস্থল, কিছু অভ্যন্তরীণ , অন্যরা উগান্ডা এবং রুয়ান্ডা থেকে আসা।

গোষ্ঠীগুলি ওই অঞ্চলের সমৃদ্ধ খনিগুলির নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। কিছু যোদ্ধা বলছে, তারা তাদের সম্প্রদায়কে অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর হাত থেকে রক্ষা করার জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছিল।

গবেষক এবং রাজনৈতিক বিশ্লেষক এনতানিওমা রুকুম্বুজি বলেছেন, ইএসি বাহিনীকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, সম্প্রদায়গুলি নিরাপদ থাকবে।

কারেগে বলেন, দেশে আরও সৈন্য থাকার চেয়ে কঙ্গোলিজদের মধ্যে সংলাপ বেশি সহায়ক হবে।

কিছু প্রতিবেদনে বলা হয়েছে, রোয়ান্ডা পরিকল্পনা অনুযায়ী সৈন্য মোতায়েনে অংশ নেবে না। কিনশাসা কিগালিকে এম২৩ সমর্থন করার জন্য অভিযুক্ত করেছে, রোয়ান্ডা এই দাবি অস্বীকার করেছে।

এম২৩ দাবি করে, তারা ডিআরসির পূর্বাঞ্চলে টুটসি সংখ্যালঘুদের রক্ষা করছে। যেহেতু রোয়ান্ডা সরকার তুতসি-নেতৃত্বাধীন, তাই কঙ্গোর কিছু সরকারী কর্মকর্তা উভয়ের সাথে যুক্ত।

তবে, কঙ্গোতে কতজন ইএসি সৈন্য মোতায়েন করা হবে, বা তারা কখন পৌঁছাতে পারে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো কথা বলা হয়নি।

ইএসি বলছে, বিদ্রোহী গোষ্ঠী এবং মিলিশিয়াদের নিরস্ত্র করতে কঙ্গোর সেনাবাহিনীর সঙ্গে কাজ করবে এই বাহিনী।

ইএসি নেতারা কঙ্গো এবং রোয়ান্ডাকে আক্রমণাত্মক ভাষা, ঘৃণামূলক বক্তব্য এবং গণহত্যার হুমকি ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

XS
SM
MD
LG