অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ নিহত


রাষ্ট্রচালিত সংবাদ সংস্থা বাখতারের প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে, আফগানরা পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পের ফলে সৃষ্ট ধ্বংসাবশেষের দিকে তাকিয়ে আছে। ২২ জুন, ২০২২।
রাষ্ট্রচালিত সংবাদ সংস্থা বাখতারের প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে, আফগানরা পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পের ফলে সৃষ্ট ধ্বংসাবশেষের দিকে তাকিয়ে আছে। ২২ জুন, ২০২২।

আফগানিস্তানের শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবারের ভূমিকম্পে দেশটির দক্ষিণ-পূর্বে ১ হাজারের বেশি মানুষ নিহত এবং শত শত মানুষ আহত হয়েছে।

প্রাথমিক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে হতাহতের সংখ্যা প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপ-তালিবান মন্ত্রী মাওলায়ি শরাফুদ্দিন মুসলিম। তিনি বলেন, বেশিরভাগ ধ্বংসযজ্ঞ ঘটেছে পাকিস্তানের সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব পাকতিকা ও খোস্ত প্রদেশে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, বুধবার ভোররাতে খোস্তের প্রাদেশিক রাজধানী থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওগুলোতে মাটির সাথে মিশে যাওয়া বাড়িঘর ও ধ্বংসস্তূপ দেখা যাচ্ছে। ভূমিকম্পে কেঁপে ওঠে রাজধানী কাবুল।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানায়, আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে ৫ শ কিলোমিটারেরও বেশি এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের বাসিন্দারাও কম্পন অনুভব করেছেন তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের ফলে সৃষ্ট ধ্বংসযজ্ঞের জন্য আফগানিস্তানের প্রতি সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছে ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “আমাদের কর্তৃপক্ষ এবং প্রতিষ্ঠানগুলো তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলোর সাথে সমন্বয় করে আফগানিস্তানে প্রয়োজনীয় সহায়তা প্রসারিত করার জন্য কাজ করছে।”

XS
SM
MD
LG