অ্যাকসেসিবিলিটি লিংক

শীর্ষ সম্মেলনের আগে ইইউ-তে ইউক্রেনের প্রার্থিতা নিয়ে ঐক্য দেখা যাচ্ছে


French Junior Minister for European Affairs Clement Beaune, re-elected Member of Parliament arrives at the French National Assembly (Assemblee Nationale), in Paris, on June 20, 2022, one day after the parliamentary elections.

বৃহস্পতিবার এবং শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের নেতারা তাদের আলোচ্যসূচিতে একটি শীর্ষ বিষয়সহ মূল শীর্ষ সম্মেলনটি ঠিক পথে আছে বলে মনে হচ্ছে। শীর্ষ আলোচনার বিষয়টি হলো ব্লকের প্রার্থী হওয়ার জন্য ইউক্রেনের প্রস্তাবকে অনুমোদন দেয়া। ইউক্রেনে যুদ্ধ চলতে থাকায় ইউরোপ ও মস্কোর মধ্যে তুমুল উত্তেজনার প্রেক্ষিতে এই সম্মেলন হবে।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনের কয়েক ঘণ্টা আগে ইইউ কাউন্সিলের বর্তমান সভাপতি ফ্রান্স কিয়েভের প্রার্থিতার আবেদনের একটি সুনিশ্চিত মূল্যায়ন দিয়েছে।

ফ্রান্সের ইউরোপ বিষয়ক মন্ত্রী ক্লেমেন্ট বিউন বলেছেন, ইইউ প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর বিষয়টির পক্ষে “সম্পূর্ণ ঐক্যমত্য” রয়েছে। তিনি বলেছেন, এখন বৃহস্পতিবার প্রার্থীর অবস্থার ওপর আনুষ্ঠানিকভাবে ভোট দেয়ার বিষয়টি মলদোভা এবং জর্জিয়াসহ তাদের নেতাদের ওপর নির্ভর করে।

কিয়েভ যত দ্রুত সম্ভব ২৭ সদস্যের ব্লকে যোগদানের জন্য প্রচুর চাপ দিচ্ছে। পর্তুগাল এবং ডেনমার্কের মতো কিছু ইইউ রাষ্ট্র এর আগে আপত্তি জানিয়েছিল। তবে গত সপ্তাহে ইউরোপীয় কমিশনের প্রধান আরসুলা ভন ডার লেন একটি শক্তিশালী সমর্থন দিয়েছেন।

ফ্রান্স ইতোমধ্যে ইউক্রেন এবং অন্যান্য অ-ইইউ সদস্যদের জন্য অন্তর্বর্তীকালীন একটি সংস্থার জন্য চাপ দিচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের তিন শক্তিশালী সদস্য ফ্রান্স, জার্মানি এবং ইতালির সাথে রোমানিয়ার নেতাদের ইউক্রেন সফরের পরে এ সপ্তাহের শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। আশ্বাস ছাড়াও তারা আরও অস্ত্র সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে ।

XS
SM
MD
LG