অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী ২২ কোটি ২০ লাখ শিশুর শিক্ষা ব্যাহত: জাতিসংঘ


মালির সেগুতে একটি স্কুলে একটি ছেলে ব্ল্যাকবোর্ড পরিস্কার করছে। ১ অক্টোবর, ২০১৯। ফাইল ছবি।

জাতিসংঘের একটি সমীক্ষায় দেখা গেছে, একাধিক সংকটের কারনে বিশ্বব্যাপী ২২ কোটি ২০ লাখ শিশু-কিশোরের শিক্ষা ব্যাহত হয়েছে।

জরুরি অবস্থা এবং দীর্ঘায়িত সংকটে শিক্ষার জন্য জাতিসংঘের বৈশ্বিক তহবিল ‘এডুকেশন ক্যান্ট ওয়েইট’ গবেষণাটি সম্পন্ন করেছে। ২০১৬ সালে যখন সংস্থাটি তৈরি করা হয়েছিল তখন শিক্ষাগ্রহণে বিঘ্ন ঘটা সংকটে আক্রান্ত শিশুর সংখ্যা ছিল সাড়ে ৭ কোটির মতো।

ইসিডব্লিউ ডিরেক্টর ইয়াসমিন শেরিফ বলেছেন, গত ৬ বছরে একাধিক সংকটের ফলে ৪০টিরও বেশি দেশে শিক্ষা ব্যাহত হওয়া শিশুর সংখ্যা ২২ কোটি ২০ লাখে উন্নীত হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে বিশ্বব্যাপী ৭ কোটি ৮২ লাখ শিশু সম্পূর্ণভাবে স্কুল ছেড়ে দিয়েছে। শিক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এই শিশুদের তাদের শিক্ষা পুনরায় শুরু করার সম্ভাবনা নেই। এর ফলে তাদের সম্ভাবনা এবং উপার্জন ক্ষমতার ওপর ক্ষতিকর প্রভাব পড়বে।

শেরিফ বলেছেন, তিনি এমন দেশগুলো পরিদর্শন করেছেন যেখানে বেশিরভাগ শিশু বর্তমানে স্কুলে যায় না। তিনি দেখেছেন মালি, চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং দক্ষিণ সুদানের মতো সংকট কবলিত দেশগুলোতে শিশুদের কী হয়।

শেরিফ বলেছেন, নতুন তথ্য-উপাত্ত অবশ্যই সমস্ত নেতা এবং নীতিনির্ধারকদের জন্য একটি জাগরণ বার্তা হতে হবে কারণ সংকটের কারণে আরও অনেক শিশু পিছিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের শিক্ষাগত চাহিদার সমর্থনে আরও বেশি কিছু করতে হবে, নতুবা মানব ও অর্থনৈতিক উন্নয়নের ওপর সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব পড়বে।

XS
SM
MD
LG