অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ নেতারা ইউক্রেনের প্রার্থী স্ট্যাটাস সমর্থন করবে বলে আস্থাশীল ইইউ কর্মকর্তা


রাশিয়ার সাথে যুদ্ধে নিহত ইউক্রেনীয় সেনাদের নামাঙ্কিত ছোট ছোট ইউক্রেনীয় পতাকা দিয়ে সাজানো কিয়েভের একটি জায়গায় একটি ছেলে বসে আছে। ২২ জুন, ২০২২।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, তিনি নিশ্চিত যে, ইইউ নেতারা বৃহস্পতিবার ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দেয়ার পক্ষে ভোট দেবেন।

ব্রাসেলসে জড়ো হওয়া ইইউ নেতাদের বৈশ্বিক খাদ্য নিরাপত্তার ওপর ইউক্রেনে যুদ্ধের প্রভাব, সেইসাথে ইউক্রেনের জন্য ইইউ-র অতিরিক্ত অর্থনৈতিক, সামরিক এবং মানবিক সহায়তা নিয়ে আলোচনা করারও কথা আছে।

ইউরোপীয় কমিশন গত সপ্তাহে ইউক্রেন এবং তার ছোট্ট প্রতিবেশী মলদোভার জন্য ইইউ প্রার্থীর মর্যাদার সুপারিশ করেছে।

প্রার্থিতা স্ট্যাটাস হলো ২৭ সদস্যের সংস্থাটিতে যোগদানের প্রথম ধাপ। ইউক্রেনকে রাজনৈতিক ও অর্থনৈতিক শর্ত পূরণ করতে হবে, যেমন গণতান্ত্রিক নীতির মান পূরণ করতে হবে। কূটনীতিকরা বলছেন, প্রক্রিয়া শেষ হতে এক দশক সময় লাগতে পারে।

জেলেন্সকি বলেছেন, রাশিয়া পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে “ব্যাপক বিমান ও কামান হামলা” চালিয়েছে। তিনি আরও বলেন, রাশিয়ার লক্ষ্য হলো “পুরো ডনবাসকে ধাপে ধাপে ধ্বংস করা।”

ইউক্রেনের নেতা তার বাহিনীকে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য দ্রুত অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন।

বুধবার মাইক্রোসফট জানিয়েছে, রুশ গোয়েন্দা সংস্থাগুলো ইউক্রেনের মিত্রদের কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করার একাধিক প্রচেষ্টা চালিয়েছে।

রয়টার্স জানিয়েছে, ওয়াশিংটনে রুশ দূতাবাসের কাছে মন্তব্য জানতে চাইলে তারা সাড়া দেয়নি। অতীতে মস্কো বিদেশী সাইবার গুপ্তচরবৃত্তি মিশন পরিচালনার কথা অস্বীকার করে বলেছে, এটি “রাশিয়ার বৈদেশিক নীতির সাথে সাংঘর্ষিক।”

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স ও এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG