অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার পূর্বাঞ্চলে আই-এস সরকার সমর্থক যোদ্ধাদের হত্যা করেছে


রাক্কা, সিরিয়া
রাক্কা, সিরিয়া

ইসলামিক স্টেট (আই-এস)গোষ্ঠী সিরিয়ার পূর্বাঞ্চলে এক দিনেই ৯ জন সরকার সমর্থক যোদ্ধাকে করেছে বলে নজরদারি সংস্থা জানিয়েছে। ঐ অঞ্চলে এটি হচ্ছে সর্বসাম্প্রতিক আক্রমণ।

ব্রিটেন ভিত্তিক নজরদারি সংগঠন সিরিয়ান অবজারভেটারি ফর হিউমান রাইটস জানিয়েছে যে এ সপ্তাহে যে ৩০ জন সিরীয় সৈন্য এবং তাদের মিত্র যোদ্ধাদের হত্যা করা হয়, তাদের মধ্যেই এই ৯ জন অন্তর্ভুক্ত।

দেশের পূর্বাঞ্চলের রাক্কা প্রদেশের দূর্গম এলাকায় বুধবার থেকে সরকারি বাহিনী ও আই-এস’এর মধ্যে যে “দূর্ধর্ষ সংঘর্ষ” হয়েছে তাতে সাতজন জিহাদি যোদ্ধাও নিহত হয়েছে বলে অবজারভেটারি জানিয়েছে।

এই লড়াইয়ের আগে, যেমনটি আই-এস দাবি করছে তারা একটি বাস’এ আচমকা আক্রমণ করে। ঐ বাস’এ ছিল সিরিয়ার নিয়মিত সেনাসদস্য এবং মিত্র মিলিশিয়া যাদের রাক্কা ও হোমস শহর দুটির সংযোগকারী মরুপথ দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল।

অবজারভেটারির মতে সোমবারের অন্য একটি প্রাণঘাতী হামলায় অন্তত ১৫ জন নিহত হয়।

নজরদারি সংস্থাটি আরও জানিয়েছে, দামেস্কের পূবে দুমায়ের সামরিক বিমান বন্দরের কাছে আই-এস’এর আক্রমণে আরও চারজন সৈন্য নিহত হয় এবং এ সপ্তাহে আরও আগের দিকে রাক্কা অঞ্চলে দু জনকে তারা হত্যা করে।

ইরাক ও সিরিয়িায় ছড়িয়ে পড়া এক সময়ে আই-এস’এর স্বঘোষিত খেলাফত পরাস্ত হয় ২০১৯ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত স্থানীয় বাহিনী দ্বারা। তার পর থেকে তাদের কোন স্থায়ী অবস্থান নেই।

তবে তারা সিরিয়িার পূর্বাঞ্চলে সরকার ও কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর বিরুদ্ধে এবং ইরাকেও সরকারি ও মিত্র বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG