অ্যাকসেসিবিলিটি লিংক

আই-ই-এ সতর্ক করেছে যে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করতে পারে


রাশিয়ার সুদজা গ্যাস পাম্পিং স্টেশন। ১১ই জানুয়ারী, ২০০৯। ফাইল ছবি।
রাশিয়ার সুদজা গ্যাস পাম্পিং স্টেশন। ১১ই জানুয়ারী, ২০০৯। ফাইল ছবি।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আই-ই-এ) বা আন্তর্জাতিক শক্তি সংস্থা সতর্ক করেছে যে রাশিয়া ইউক্রেন আগ্রাসনের পর পশ্চিমাদের বিরুদ্ধে তার সুবিধাজনক অবস্থান বৃদ্ধির জন্য ইউরোপে গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে কমিয়ে দিতে পারে।

রাশিয়া সাম্প্রতিক দিনগুলিতে ইউরোপে গ্যাস প্রবাহকে কঠোরভাবে সীমাবদ্ধ করেছে। ক্রেমলিন সরঞ্জাম সরবরাহে বিলম্বের জন্য দায়ী করে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাকে। অন্যদিকে ইউরোপ ক্রেমলিনকে ভূ-রাজনৈতিক খেলা খেলবার জন্য অভিযুক্ত করে।

আইইএ এর নির্বাহী পরিচালক ফাতিহ বিরোল বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া একটি বিবৃতিতে বলেছেন, "এই সাম্প্রতিক আচরণ বিবেচনা করে, আমি উড়িয়ে দেব না যে রাশিয়া এখানে-সেখানে বিভিন্ন সমস্যা খুঁজে চলেছে এবং ইউরোপে গ্যাস সরবরাহ আরও কমানোর জন্য অজুহাত খুঁজে চলেছে এবং এমনকি এটি সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে। এই কারণেই ইউরোপের জরুরি পরিকল্পনা প্রয়োজন।"

জ্বালানি সংকট

ইন্ডিপেনডেন্ট কমোডিটি ইন্টেলিজেন্স সার্ভিসেস-এর গ্যাস অ্যানালিটিক্সের প্রধান টম মার্জেক-ম্যানসার বলেছেন, রাশিয়া সম্পূর্ণভাবে গ্যাস সরবরাহ বন্ধ করে দিলে ইউরোপ জ্বালানি সংকটে নিমজ্জিত হবে।

তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, "এই মুহুর্তে রাশিয়া থেকে গ্যাস সরবরাহ অর্থাৎ পাইপলাইনের মাধ্যমে সরবরাহ, এক বছর আগে যা ছিল এখন আক্ষরিক অর্থে তার এক চতুর্থাংশ। সুতরাং, এর পরিমাণ খুব, খুব কম, এবং স্পষ্টতই এটি উদ্বেগের কারণ। এর অর্থ আসন্ন শীতের আগে মজুদ আগের মতো করা খুবই কঠিন হবে।

গ্যাসের মজুদ

বর্তমানে, ইউরোপের গ্যাস স্টোরেজ সুবিধাগুলির ক্ষমতা ৫৫ ভাগ। ইইউ গত মাসে ঘোষণা করেছে যে নভেম্বরের মধ্যে ৮০ ভাগ ক্ষমতায় পৌঁছানোর লক্ষ্য রয়েছে।

মার্জেক-ম্যানসার বলেছেন, "আমেরিকা থেকে সমস্ত এলএনজি অর্থাত্ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, বিশেষ করে, ইউরোপে এসেছে, এবং এটি স্বাভাবিকের চেয়ে দ্রুত হারে মজুদ আবার আগের মতো করতে সাহায্য করেছে,"।

রাশিয়া থেকে ক্রমহ্রাসমান পাইপলাইন প্রবাহ ইইউ এর মওজুদের লক্ষ্য অর্জন করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইন, যা রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস বহন করে তা আগামী মাসে রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ করে দেওয়ার কথা।

XS
SM
MD
LG