অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার হামলা


ইউক্রেনের রাজধানী কিয়েভে বিস্ফোরণের পর একটি আবাসিক ভবনে দমকলকর্মীরা আগুন নেভাচ্ছেন। ২৬ জুন ২০২২।

রাশিয়া রবিবার ইউক্রেনের রাজধানীতে আক্রমণ করেছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিশকো জানান যে, গোলাবর্ষণে অন্তত একটি অ্যাপার্টমেন্ট ভবনে আঘাত করা হয়েছে।

জার্মানিতে বিশ্বের সবচেয়ে ধনী গণতান্ত্রিক দেশগুলোর সংগঠন গ্রুপ অফ সেভেন-এর নেতাদের বৈঠকের দিনেই, রবিবার এই আক্রমণ চালানো হয়।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণটি এই সম্মেলনের একটি প্রধান আলোচনার বিষয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার বলেন যে, তিনি সোমবার এই সম্মেলনে যোগ দিবেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলের সিভিরোডনেটস্ক শহর থেকে ইউক্রেনের সৈন্য প্রত্যাহার করে নেওয়ার একদিন পরই ইউক্রেনের রাজধানীতে এই হামলা হল। কয়েক সপ্তাহের লড়াইয়ের পর সিভিরোডনেটস্ক রাশিয়ার জন্য এক বড় বিজয়। অপরদিকে চলমান লড়াইয়ের ফলে আন্তর্জাতিক বাজারে খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি পেয়েছে।

জেলেন্সকি তার প্রাত্যহিক বক্তব্যে শনিবার বলেন, “ইউক্রেনের আরও অস্ত্র সহায়তা প্রয়োজন, এবং আকাশ নিরাপত্তা ব্যবস্থা -- আধুনিক ব্যবস্থা যা আমাদের সহযোগীদের আছে – সেগুলো প্রশিক্ষণ এলাকায় বা গুদামে থাকা উচিৎ না, বরং ইউক্রেনে থাকা উচিৎ, যেখানে সেগুলোর এখন প্রয়োজন। বিশ্বের অন্য যে কোন জায়গার চেয়ে বেশি প্রয়োজন।”

ইউক্রেন বলেছে যে, ডনব্যাসের যুদ্ধক্ষেত্রে রাশিয়ার আর্টিলারির সুবিধা থাকার ফলে তা ইউক্রেনের সৈন্যদের জন্য উল্লেখযোগ্য প্রতিকূলতা সৃষ্টি করছে। এই অসমতা মোকাবেলা করতে ইউক্রেন তাদের পশ্চিমা সহযোগীদের কাছে আরও অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG