অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার সৈন্যরা সুদানের সৈন্যদের হত্যা করেছে, সুদানের রাষ্ট্রদূতকে প্রত্যাহার


ইথিওপিয়ার সেনাবাহিনী। (ফাইল ছবি)
ইথিওপিয়ার সেনাবাহিনী। (ফাইল ছবি)

ইথিওপিয়ার সৈন্যরা সাত জন সুদানী সৈন্যকে হত্যা করেছে বলে দাবি করার পর, সুদান ইথিওপিয়া থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে।

সোমবার ভোরে সুদান ঘোষণা করে, তারা আদ্দিস আবাবা থেকে তাদের দূতকে প্রত্যাহার করবে এবং খার্তুমে ইথিওপিয়ার রাষ্ট্রদূতকে তলব করবে। সুদান ইথিওপিয়ার সৈন্যদের বিরুদ্ধে তাদের সাত জন সৈন্য ও একজন বেসামরিক নাগরিককে হত্যার এবং মৃতদেহ জনসমক্ষে প্রদর্শন করার অভিযোগ আনার একদিন পর এই পদক্ষেপ নেওয়া হয়।

পরে সোমবার, আদ্দিস আবাবায় ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রক ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে একটি বিবৃতি জারি করে। ইথিওপিয়া সম্পর্কে ভুলভাল তথ্য উপস্থাপন করা হয়েছে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, "ইথিওপিয়া সরকার সুদানের প্রতিরক্ষা বাহিনী দ্বারা এই তথ্যগুলির ভুল উপস্থাপনাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে, তারা অন্যায়ভাবে ইথিওপিয়ার উপর দোষ চাপিয়েছিল। মূলত সুদানের সেনা ইউনিট ইথিওপিয়ান সীমান্ত অতিক্রম করে (ওপারে) ওই ঘটনাটি ঘটিয়েছিল।"

বিবৃতিতে সুদানের পক্ষ থেকে সংযম ও উত্তেজনা কমানোর আহ্বান জানানো হয়েছিল।

ইথিওপিয়া-সুদান সীমান্ত কয়েক বছর ধরে সংঘর্ষ চলছে, বিশেষ করে আল-ফাশকা অঞ্চলের আশেপাশে। সেখানে গ্রেট রেনেসাঁ বাঁধ নির্মাণের বিষয়ে চরম বিরোধ চলছে। সুদান বলছে, ওই বাঁধ নির্মিত হলে তাদের জলের সুবিধা সীমিত হয়ে যাবে। এ নিয়ে সাম্প্রতিক বছরগুলিতে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে।

XS
SM
MD
LG