অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের আটক তহবিল ও অর্থনৈতিক ইস্যুতে দোহায় তালিবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা আসন্ন


দা আফগানিস্তান ব্যাংক। কাবুল ২৮ জুন, ২০১১

যুক্তরাষ্ট্র এবং তালিবান এই সপ্তাহের শেষের দিকে কাতারে আলোচনায় বসবে যেখানে আফগানিস্তানের উপর অর্থনৈতিক এবং ব্যাংকিং নিষেধাজ্ঞার প্রতি দৃষ্টি নিবদ্ধ করা হবে বলে আশা করা হচ্ছে। আফগানিস্তানে গত সপ্তাহের বিধ্বংসী ভূমিকম্প চলমান মানবিক সংকটের আরও অবনতি ঘটিয়েছে।

তালিবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি, অর্থ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে যোগ দিতে বুধবার দোহায় যান।

মুত্তাকির কার্যালয় জানিয়েছে, আফগানিস্তানের জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ দূত টমাস ওয়েস্ট, ট্রেজারি বিভাগের কর্মকর্তাদের সাথে কাতারের রাজধানীতে আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

ওয়াশিংটন পোস্ট এর এই সপ্তাহে রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ক্ষমতাসীন ইসলামপন্থী গোষ্ঠীর সাথে আফগান কেন্দ্রীয় ব্যাংককে আটক কোটি কোটি ডলার মূল্যের বৈদেশিক তহবিল, আফগান যুদ্ধ এবং ক্রমাগত খরার কারণে সৃষ্ট ক্ষুধা সংকট মোকাবেলা করার অনুমতি দেওয়ার জন্য একটি প্রক্রিয়া নিয়ে কাজ করছেন বলে জানা গেছে। .

প্রস্তাবিত কাঠামোটিকে নিশ্চিত করতে হবে যে বিদ্রোহী গোষ্ঠী থেকে শাসক পরিণত হওয়া তালিবান এই অর্থ থেকে লাভবান হবে না এবং এই অর্থ শুধুমাত্র মানবিক বিপর্যয় এড়াতে ব্যবহৃত হবে। যেখানে জাতিসংঘ বলেছে যে আফগানিস্তানের আনুমানিক ৪ কোটি জনগণের অর্ধেকেরও বেশি মানুষের প্রয়োজন জরুরি সাহায্যের।

আমেরিকান এবং নেটো সৈন্যরা দক্ষিণ এশিয়ার এই দেশ থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার পর গত আগস্টে আন্তর্জাতিকভাবে সমর্থিত আফগান সরকারের কাছ থেকে ইসলামপন্থী তালিবান ক্ষমতা দখল করে নেয়। পশ্চিমা দেশগুলি আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯০০ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে, যার বেশিরভাগই যুক্তরাষ্ট্রে রয়েছে।

XS
SM
MD
LG