অ্যাকসেসিবিলিটি লিংক

হস্তান্তর বার্ষিকীর আগে হংকং অঙ্গীকার পূরণ করতে চীনকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিভিন্ন দেশ


চীনের কাছে হংকং হস্তান্তরের ২৫ তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে চীন ও হংকং-এর পতাকা ঝোলানো হয়েছে। ১৭ জুন, ২০২২, হংকং।
চীনের কাছে হংকং হস্তান্তরের ২৫ তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে চীন ও হংকং-এর পতাকা ঝোলানো হয়েছে। ১৭ জুন, ২০২২, হংকং।

চীনের শাসনাধীনে হংকং-এর প্রত্যাবর্তনের ২৫ তম বার্ষিকীর পুর্বে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনসহ বিভিন্ন গণতন্ত্রী রাষ্ট্র প্রাক্তন এই ব্রিটিশ উপনিবেশে স্বায়ত্তশাসন এবং স্বাধীনতা নিশ্চিত করার জন্য বেইজিংকে তার প্রতিশ্রুতিগুলো পূরণ করার আহ্বান জানায়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ব্যক্তিগতভাবে ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর এই প্রথমবার শি জিন পিং মূল ভূখণ্ড চীন থেকে বের হবেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক একটি নিরাপত্তা সতর্কতা জারি করেছে। এতে হংকং-এ অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক থাকতে, বড় জমায়েতের আশপাশে সতর্কতা অবলম্বন করতে এবং অনুমতি ছাড়া পুলিশের ছবি তোলা এড়াতে বলা হয়েছে।

জি-৭ নেতারা জাতিসংঘের চুক্তি অর্থাৎ ১৯৮৪ সালের চীন-ব্রিটিশ যৌথ ঘোষণার অধীনে সেটির বাধ্যবাধকতা অনুযায়ী কাজ করার জন্য চীনকে চাপ দেয়।

সমালোচকরা বলেছেন, চীন সাম্প্রতিক বছরগুলোতে হংকং-এ বাকস্বাধীনতা এবং সমাবেশের অধিকার সীমিত করেছে।

হংকং-এ ২০১৯ সাল থেকে ব্যাপক, কখনো কখনো সহিংস গণতন্ত্রপন্থী বিক্ষোভের পরে ভিন্নমতকে দমন করার জন্য ২০২০ সালের গ্রীষ্মে একটি সুস্পষ্ট জাতীয় নিরাপত্তা আইন আরোপ করা হয়েছিল।

জি-৭ নেতারা বলেছেন, “বৈশ্বিক অর্থনীতিতে চীনের ভূমিকার প্রশ্নে বৈশ্বিক অর্থনীতির ক্ষতি করে এমন বাজার বহির্ভূত নীতি এবং অনুশীলনে সৃষ্ট চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে সম্মিলিত পদ্ধতির বিষয়ে আমরা জি-৭ এর বাইরেও আলোচনা চালিয়ে যাচ্ছি।”

XS
SM
MD
LG