অ্যাকসেসিবিলিটি লিংক

বেলারুশে ভীতি প্রদর্শন এবং দায়মুক্তির রাজত্ব চলছে : জাতিসংঘ


বেলারুশের একটি জাতীয় পতাকা মিনস্ক এর একটি রাস্তায় উড়ছে ৷ ১৬ ফেব্রুয়ারী ২০২২ ।
বেলারুশের একটি জাতীয় পতাকা মিনস্ক এর একটি রাস্তায় উড়ছে ৷ ১৬ ফেব্রুয়ারী ২০২২ ।

জাতিসংঘের একজন তদন্তকারী সতর্ক করেছেন যে বেলারুশের নিয়মতান্ত্রিক এবং ব্যাপক দমন-পীড়ন জনগণের নাগরিক ও রাজনৈতিক অধিকার ক্ষুণ্ন করছে। বুধবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে তদন্তকারীর প্রতিবেদন উপস্থাপন করা হয়। বেলারুশ সে সভা বয়কট করেছে।

বিশেষ র‌্যাপোটিয়ার আনাইস মারিন বলেছেন, বেলারুশের মানবাধিকার পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। তিনি বলেন, কর্তৃপক্ষ এমন আইন প্রণয়ন করছে যা তাদের নাগরিকদের অধিকার ও স্বাধীনতা হরণ করছে।

তিনি বলেন, মতপ্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণভাবে সমাবেশ করার অধিকার এবং অন্যান্য মৌলিক অধিকার সীমিত করতে ফৌজদারি কোড সংশোধন করা হয়েছে। তিনি বলেছেন যে নতুন আইনগুলি পূর্বে্র শুধুমাত্র প্রশাসনিক অপরাধ হিসাবে বিবেচিত ক্রিয়াকলাপগুলিকে এখন অপরাধমূলক ক্রিয়াকলাপ হিসেবে চিহ্নিত করে।

জেনেভায় বুধবার একজন দোভাষীর মাধ্যমে কথা বলার সময়, তিনি সতর্ক করে দেন যে এই পদক্ষেপটি অত্যন্ত বিধিনিষেধমূলক আইনের নির্বিচারে প্রয়োগের ফলে সম্ভাব্য অপব্যবহারের উদ্বেগজনক সম্ভাবনাকে বাড়িয়ে তোলে।

তদন্তকারী মেরিন বলছেন যে বেলারুশের মানবাধিকার পরিস্থিতির অবনতির ফলে নাগরিকদের স্বাধীতার স্থানটি উল্লেখযোগ্যভাবে সঙ্কুচিত হয়েছে। তিনি বলেন, সরকার সকল মিডিয়া এবং ভিন্নমত প্রকাশকে নির্মূল করার জন্য ইচ্ছাকৃত ভাবে এই নীতি অনুসরণ করছে।

মেরিন একজন দোভাষীর মাধ্যমে কথা বলে জানিয়েছেন যে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগে বেলারুশে ১,২১৪ জনকে বন্দী করা হয়েছে। তিনি বলেছেন যে বেলারুশের ভয় এবং দায়মুক্তির পরিবেশ কয়েক লক্ষ না হলেও হাজার হাজার নিপীড়িত এবং ভীত বেলারুশিয়ানকে নির্বাসনে যেতে বাধ্য করেছে।

মেরিন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বেলারুশের সেই নাগরিকদের মানবাধিকারকে সমর্থন ও রক্ষা করার আহ্বান জানিয়েছেন যারা রাষ্ট্রের দমন-পীড়ন ও হুমকির কারণে নির্বাসনে যেতে বাধ্য হয়েছে।

বেলারুশ বুধবারের সভা বর্জন করেছে, তার জবাবের অধিকার ত্যাগ করেছে। বৈঠকের পর ভয়েস অফ আমেরিকা থেকে যোগাযোগ করা হলে, জেনেভায় জাতিসংঘে বেলারুশের মিশন বলেছে যে তাদের কোনো মন্তব্য নেই।

XS
SM
MD
LG