অ্যাকসেসিবিলিটি লিংক

চলতি বছর এ পর্যন্ত ১২জন মেক্সিকান সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে


মেক্সিকোর তামাউলিপাস রাজ্যের সিউদাদ ভিক্টোরিয়ায় পুলিশ কর্মকর্তারা সাংবাদিক আন্তোনিও দে লা ক্রুজের গাড়ির কাছে দাঁড়িয়ে আছেন। আন্তোনিও তার বাড়ি থেকে বের হওয়ার সময় অজ্ঞাত হামলাকারীদের দ্বারা তার বাড়ির সামনেই নিহত হন। ২৯ শে জুন, ২০২২।
মেক্সিকোর তামাউলিপাস রাজ্যের সিউদাদ ভিক্টোরিয়ায় পুলিশ কর্মকর্তারা সাংবাদিক আন্তোনিও দে লা ক্রুজের গাড়ির কাছে দাঁড়িয়ে আছেন। আন্তোনিও তার বাড়ি থেকে বের হওয়ার সময় অজ্ঞাত হামলাকারীদের দ্বারা তার বাড়ির সামনেই নিহত হন। ২৯ শে জুন, ২০২২।

বুধবার উত্তর-পূর্ব মেক্সিকোতে একজন সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়। তিনি তার ২৩ বছর বয়সী মেয়েকে সাথে নিয়ে বাড়ি থেকে বের হবার সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়, ওই ঘটনায় তার মেয়েও গুরুতর আহত হয়। রাষ্ট্রীয় আইনজীবী এবং ওই সাংবাদিককে নিয়োগকারী সংবাদপত্র এক্সপ্রেসো এ খবর জানিয়েছে।

আন্তোনিও দে লা ক্রুজ (৪৭), প্রায় তিন দশক ধরে স্থানীয় পত্রিকা এক্সপ্রেসোর রিপোর্টার ছিলেন। তার মৃত্যুতে দেশটিতে এ বছর নিহত সাংবাদিকের সংখ্যা ১২ জনে পৌঁছেছে, যা মেক্সিকোর সংবাদ মাধ্যমের উপর মারাত্মক আঘাত।

যুক্তরাষ্ট্র সীমান্তে মেক্সিকোর তামাউলিপাস রাজ্যের রাজধানী সিউদাদ ভিক্টোরিয়ায় দে লা ক্রুজকে তার বাড়ির দরজায় গুলি করা হয়। ওই অঞ্চলটিতে সংগঠিত অপরাধের সাথে যুক্ত সহিংসতা নিত্য নৈমিত্তিক ঘটনা।

এক্সপ্রেসো নিরাপত্তা সংক্রান্ত সমস্যাসহ শহরের সব ধরনের খবর প্রকাশ করে। দে লা ক্রুজ গ্রামীণ এবং সামাজিক বিষয় নিয়ে রিপোর্ট করে থাকেন। সম্প্রতি তিনি ওই এলাকায় পানির ঘাটতি বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন।

তিনি মুভিমেন্টো সিউদাদানো রাজনৈতিক দল এবং এর স্থানীয় সহকারী, গুস্তাভো কার্ডেনাস গুতেরেজকে নিয়ে নিউজ কভার করেছেন। গুস্তাভো ওই হত্যাকাণ্ডের নিন্দা করেছেন।

এক্সপ্রেসো সংবাদপত্রের পরিচালক মিগুয়েল ডোমিংগুয়েজ মিলেনিও এক টেলিভিশন সাক্ষাত্কারে বলেন, দ্য লা ক্রুজ "তামাউলিপাসের বাস্তবতা সম্পর্কে খুব সচেতন এবং খুব সাহসী ছিলেন।"

ডমিংগুয়েজ বলেন, "তিনি কখনই আমাদের কাছে কোনও রকম উদ্বেগ প্রকাশ করেননি।"

এক্সপ্রেসোকে কয়েক বছর ধরেই হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। ২০১২ সালটি ছিল মাদক ব্যবসায়ী চক্রের সহিংসতার সবচেয়ে খারাপ বছরের মধ্যে একটি। ওই বছর, এক্সপ্রেসো ভবনের সামনে একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

এরপর ২০১৮ সালে, শহরে সহিংসতার বিষয়ে কোনও প্রতিবেদন না করার বিষয়ে সতর্ক করে এক্সপ্রেসো কার্যালয়ের ফ্রিজের ভিতর একটি মানুষের মাথা রেখে দেওয়া হয়েছিল।

তামাউলিপাস রাজ্যের গভর্নর, ফ্রান্সিসকো গার্সিয়া ক্যাবেজা দে ভাকা, ওই হত্যাকাণ্ডের তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন যাতে "এই কাপুরুষোচিত অপরাধের যথাযথ শাস্তি নিশ্চিত হয়।"

রাষ্ট্রপক্ষের কৌঁসুলির কার্যালয় জানিয়েছে, মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে অপরাধ তদন্তের জন্য বিশেষ ইউনিটকে অবহিত করা হয়েছে। ফেডারেল প্রসিকিউটর অফিস বলেছে তারা এ বিষয়ে তদন্ত শুরু করছে।

XS
SM
MD
LG