অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যাপক ক্ষয়ক্ষতি রাশিয়া ও পুতিনকে ইউক্রেনে যুদ্ধ থামাতে রাজি করাতে পারে


ওয়াশিংটনে ১০ মে ২০২২ তারিখে এক সেনেট প্যানেলে সাক্ষ্য দিচ্ছেন ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক অ্যাভরিল হেইনস। ২৯ জুন ২০২২। (ফাইল ফটো)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমগ্র ইউক্রেনের নিয়ন্ত্রণ নেওয়ার আকাঙ্ক্ষা পরিত্যাগ করার কোন পরিকল্পনা নেই। তবে, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে তিনি বুঝতে পেরেছেন যে, তার একসময়ের দাম্ভিকতাপূর্ণ সামরিক বাহিনী, তিনি যা চান সেই উদ্দেশ্য পূরণ করতে সক্ষম নয়। অন্তত এখনকার মত এটাই মনে হচ্ছে।

বুধবার দিনের শেষদিকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গোয়েন্দা কর্মকর্তা পরিস্থিতি নিয়ে তার বিশ্লেষণ ব্যক্ত করেছেন। সর্বসাম্প্রতিক এই বিশ্লেষণে আরও আভাস দেওয়া হয় যে, ইউক্রেনের চলমান লড়াই অবসানের একটি সুযোগ থাকতে পারে। যদিও রাশিয়া সেটিকে ভবিষ্যতে আরও জয়ের জন্য নিজেদের সুবিধাজনক এক অবস্থানে নেওয়ার একটি সুযোগ হিসেবে দেখছে মাত্র।

ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক, অ্যাভরিল হেইনস বুধবার দিনের শেষদিকে বলেন, “এই পর্যায়ে আমাদের মূল্যায়ন হল যে, তাদের [রাশিয়ার] স্থল বাহিনীর অবস্থার এতটা অবনতি হয়েছে যে, তাদের পূর্বের অবস্থায় ফিরে যেতে কয়েক বছর সময় লাগবে।” ওয়াশিংটনে সিলভেরাডো পলিসি এক্সেলারেটর এবং প্রযুক্তি কোম্পানী গুগল আয়োজিত এক আলোচনা সভায় এই মন্তব্য করেন হেইনস।

হেইনস বলেন, “এমনকি তাদের সামরিক বাহিনী তাদের স্বল্প মেয়াদের লক্ষ্যগুলো অর্জন করতেও সমর্থ নয়।” তিনি আরও বলেন, “আমাদের দৃষ্টিভঙ্গি থেকে এটা সম্পূর্ণরূপে সম্ভব মনে হচ্ছে যে, আগামী কয়েকমাসে পরিস্থিতি কিভাবে পাল্টাচ্ছে তার উপর নির্ভর করে তিনি [পুতিন] এই বিষয়টি উপলব্ধি করবেন যে, কোন এক সমঝোতায় রাজি হওয়ার মধ্যে এক ধরণের উপকারিতা আছে।”

তবে, যদিও পশ্চিমা দেশগুলো বলেছে যে, যুদ্ধ কবে ও কিভাবে শেষ হবে তা ইউক্রেন ঠিক করবে, তবুও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই বিষয়ে আশা প্রকাশ করেছেন যে, অবশেষে হয়ত আলোচনার মাধ্যমে এক সমঝোতায় আসা সম্ভব হবে।

XS
SM
MD
LG