অ্যাকসেসিবিলিটি লিংক

বন্দি বিনিময়ের মাধ্যমে ইউক্রেনের ১৪৪ যোদ্ধাকে মুক্তি দিল রাশিয়া


ইউক্রেনের সংসদে সারভেন্ট অফ দ্য পিপল দলের নেতা, ডেভিড আরাখামিয়া ১৮ জুন তারিখে ওয়াশিংটনে ভিওএ’র সাথে আলাপ করেন। ২০১৯ সালের সংসদীয় নির্বাচনে, সারভেন্ট অফ দ্য পিপল দলটি ৫০% এর অধিক আসনে জয়লাভ করেছিল।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক বুধবার ঘোষণা দেয় যে, তাদের দেশের ১৪৪ জন যোদ্ধাকে রাশিয়া মুক্তি দিয়েছে। “একটি বিনিময় ব্যবস্থার” আওতায় তাদের মুক্তি প্রদান করা হয়। মন্ত্রক আরও জানায় যে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে প্রায় ১০০ জন এমন যোদ্ধা রয়েছেন যারা ইউক্রেনের উপকূলীয় মারিউপোল শহরের প্রতিরক্ষায় অংশ নিয়েছিলেন।

এর আগে, ইউক্রেনের এক নেতৃস্থানীয় সাংসদ ভিওএ-কে বলেছিলেন যে, কিয়েভ ও মস্কো এক বন্দি বিনিময় প্রক্রিয়া সম্পন্ন করছে। তিনি এও জানিয়েছিলেন যে, পুতিনের সাথে সম্পর্কিত রুশ ব্যবসায়ী রোমান আব্রামোভিচ ঐ আলোচনায় “এক সক্রিয় ভূমিকা” পালন করছিলেন।

মন্ত্রকের দেওয়া ঘোষণার কয়েক ঘন্টা পর, জাতির উদ্দেশে দেওয়া তার প্রাত্যহিক সান্ধ্যকালীন বক্তব্যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এই ঘটনাকে “ইতিবাচক ও অত্যন্ত গুরুত্বপূর্ণ” হিসেবে আখ্যায়িত করেন। জেলেন্সকি বলেন যে, ইউক্রেনে ফিরে আসা সৈন্যদের মধ্যে ৫৯ জন ন্যাশনাল গার্ড সদস্য, ৩০ জন নৌবাহিনীর সদস্য, ২৮ জন সেনাবাহিনীর সদস্য, ১৭ জন সীমান্তরক্ষী বাহিনীর সদস্য, ৯ জন আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর সৈন্য এবং একজন পুলিশ সদস্য রয়েছেন।

ইউক্রেনের সংসদে জেলেন্সকির সারভেন্ট অফ দ্য পিপল দলের নেতা, ডেভিড আরাখামিয়া এই মাসের শুরুর দিকে ওয়াশিংটন সফরের সময়ে ভিওএ-কে বলেছিলেন যে, কিয়েভ ও মস্কোর মধ্যে বন্দি বিনিময় সংক্রান্ত আলোচনায় আব্রামোভিচ “এক সক্রিয় ভূমিকা” পালন করছিলেন।

ব্রিটিশ ফুটবল ক্লাব চেলসির মালিক ছিলেন আব্রামোভিচ। ইউক্রেনে রাশিয়ার সর্বসাম্প্রতিক আক্রমণের ফলশ্রুতিতে তিনি তার ফুটবল ক্লাবটি বিক্রির ব্যবস্থা করেন। আক্রমণের পর ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো রাশিয়ার এমন ব্যবসায়ীদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে, যাদের সম্পর্কে ধারণা করা হয় যে তারা রুশ সরকার ও পুতিনের সাথে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক থেকে লাভবান হয়েছেন।

XS
SM
MD
LG