অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য বিশেষায়িত হাসপাতাল হচ্ছে


রোহিঙ্গাদের চিকিৎসায়, কক্সবাজারে বিশেষায়িত হাসপাতাল তৈরি হচ্ছে।
রোহিঙ্গাদের চিকিৎসায়, কক্সবাজারে বিশেষায়িত হাসপাতাল তৈরি হচ্ছে।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের চিকিৎসায়, কক্সবাজারে বিশেষায়িত হাসপাতাল তৈরি হচ্ছে। একই সঙ্গে রোহিঙ্গাদের পরিবার পরিকল্পনা সেবার আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো.কামরুল হাসান।

বৃহস্পতিবার (৩০ জুন) সচিবালয়ে কক্সবাজারের উখিয়াতে ইউএনএইচসিআরের অর্থায়নে একটি বিশেষায়িত হাসপাতাল তৈরির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এ অনুষ্ঠানে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো.কামরুল হাসান বলেন, “আমাদের হিসাবে রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর কম বেশি ৩৫ হাজারের মতো নতুন শিশু জন্ম নেয়। আমরা সেখানে আমাদের দেশে প্রচলিত পরিবার পরিকল্পনা সেবা সম্প্রসারিত করছি।”

সচিব মো.কামরুল হাসান বলেন, “তাদের কিছুটা ধর্মীয় অনুভূতি আছে। তাই তারা এটা (পরিবার পরিকল্পনা) করতে চায় না। তাদের জোর করে কিছু করা হচ্ছে না। তাদের বুঝিয়ে এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আশার কথা হলো, তারাও আগ্রহী হচ্ছে।”

বিশেষায়িত হাসপাতাল নিয়ে মো.কামরুল হাসান বলেন, “আমরা উখিয়াতে একটি বিশেষায়িত হাসপাতাল করতে যাচ্ছি। এখানে মূলত বাংলাদেশে অবস্থানরত বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের এবং বাংলাদেশের স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যসেবা আরও উন্নত করার জন্যই এটা করা হচ্ছে।”

সচিব মো.কামরুল হাসান বলেন, “১৭ হাজার পাঁচশ’ বর্গফুটের হাসপাতাল হবে। এখানে কক্ষ সংখ্যা থাকবে ৬০টি। এই হাসপাতালে চোখের চিকিৎসা, দাঁতের চিকিৎসাসহ অন্যান্য অপারেশন হবে। এখানে টেলিমেডিসিনের ব্যবস্থাও আছে। এই হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসাগুলো নিশ্চিত করা হবে।”

XS
SM
MD
LG