অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে স্বার্থের অগ্রগতির জন্য ‘সম্পূর্ণ বিচ্ছিন্নতার’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্র


একজন তালিবান যোদ্ধা কাবুলে উপজাতীয় ও ধর্মীয় নেতাদের কাউন্সিল সভার আগে রাস্তায় এক পথচারীর ব্যাগ তল্লাশি করছে। ২৯ জুন, ২০২২।
একজন তালিবান যোদ্ধা কাবুলে উপজাতীয় ও ধর্মীয় নেতাদের কাউন্সিল সভার আগে রাস্তায় এক পথচারীর ব্যাগ তল্লাশি করছে। ২৯ জুন, ২০২২।

যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তালিবান শাসকদের সাথে তাদের কূটনৈতিক যোগাযোগ পুনঃস্থাপনের পক্ষে বলেছে যে, “চরম বিচ্ছিন্নতা” ওয়াশিংটনকে সেখানে তার উদ্দেশ্য অর্জনে সাহায্য করতে পারে না।

আফগানিস্তানের জন্য বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট কাতারের দোহায় ৩ মাসেরও বেশি সময় পর ঊর্ধ্বতন তালিবান প্রতিনিধিদের সাথে ব্যক্তি পর্যায়ে অনুষ্ঠিত প্রথম আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

কট্টরপন্থী ইসলামপন্থী গোষ্ঠী হঠাৎ করে সমস্ত আফগান কিশোরীর মাধ্যমিক বিদ্যালয়ে পুনরায় শিক্ষা গ্রহণের অনুমতি দেয়ার বিরুদ্ধে সিদ্ধান্ত নিলে মার্চ মাসে যুক্তরাষ্ট্রের প্রশাসন সংলাপ বন্ধ করে দেয়।

দোহা বৈঠকের আগে স্বরাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, যুক্তরাষ্ট্র প্রশাসন আফগানিস্তানে সন্ত্রাসবাদ দমন, অর্থনৈতিক স্থিতিশীলতা, মানবাধিকার, সমস্ত স্কুল পুনরায় চালু করা এবং আগস্টে তালিবান দখলের আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর সাথে কাজ করা আফগানদের নিরাপদ চলাচলসহ আফগানিস্তানে “যুক্তরাষ্ট্রের স্বার্থের অগ্রগতির দিকে মনোনিবেশ করছে।”

অর্থ মন্ত্রক এবং যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা তালিবানের সাথে আলোচনায় পশ্চিমাদের সাথে থাকবেন।

অর্থ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধিদের সাথে পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তালিবান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

ভয়েস অফ আমেরিকার পররাষ্ট্র মন্ত্রক ব্যুরো প্রধান নাইকি চিং এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG