অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া, চীনের বিরুদ্ধে শক্তিশালী ভঙ্গি নিয়ে নেটো শীর্ষ সম্মেলন শেষ করেছে


প্রেসিডেন্ট জো বাইডেন মাদ্রিদে নেটো শীর্ষ সম্মেলনের চূড়ান্ত দিনে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন। ৩০ জুন, ২০২২।
প্রেসিডেন্ট জো বাইডেন মাদ্রিদে নেটো শীর্ষ সম্মেলনের চূড়ান্ত দিনে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন। ৩০ জুন, ২০২২।

নেটো নেতারা বৃহস্পতিবার মাদ্রিদে তাদের তিন দিনের বৈঠক শেষ করেছেন। এই সম্মেলনের মাধ্যমে পশ্চিমা নিরাপত্তা জোট, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে তার প্রতিরক্ষা জোরদার করার প্রত্যয় নিয়েছে, চীনের দ্বারা সৃষ্ট বৈশ্বিক চ্যালেঞ্জের বিরুদ্ধে সতর্কতা এবং নিরপেক্ষ দেশ ফিনল্যান্ড ও সুইডেনকে দলে আমন্ত্রণ জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনকে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছেন।

জোটের কৌশলগত ধারণা হিসাবে পরিচিত একটি নথি উল্লেখ করে বাইডেন বলেছেন,"শেষ বার নেটো নতুন মিশন বিবৃতি তৈরি করেছিল ১২ বছর আগে"।

বাইডেন বলেন, “সেই সময়ে, রাশিয়াকে একটি অংশীদার হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং সেখানে চীনের উল্লেখ ছিল না। তবে এখন বিশ্ব পরিবর্তিত হয়েছে, অনেক পরিবর্তন এসেছে এবং নেটোতেও পরিবর্তন আসছে । রাশিয়া যে ইউরোপের জন্য প্রত্যক্ষ হুমকি এবং চীন যে একটি নিয়ম-ভিত্তিক বিশ্ব ব্যবস্থার প্রতি পরিকল্পিত ভাবে চ্যালেঞ্জগুলি তৈরি করে, এসব মোকাবিলা করার জন্য এই শীর্ষ সম্মেলনে আমাদের জোটকে সমবেত করেছি। এবং আমরা দুটি নতুন সদস্যকে নেটোতে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছি "।

বাইডেন আবারও বলেন যে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ কেবল নেটোকে শক্তিশালী করেছে।

বাইডেন বলেন, "তিনি আমাদের দুর্বল করার চেষ্টা করেছিলেন, আশা করেছিলেন যে আমাদের সংকল্প ভেঙে যাবে কিন্তু তিনি যা চাননি ঠিক তাই পাচ্ছেন। তিনি নেটোর 'ফিনল্যান্ড-করণ' চেয়েছিলেন। তিনি ফিনল্যান্ডের 'নেটো-করণ' পেয়েছেন।

বুধবার পুতিন পশ্চিমা জোটের আসন্ন সম্প্রসারণকে খারিজ করে দেন।

বাইডেন বলেন যে শীর্ষ সম্মেলনটি "আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের গণতান্ত্রিক মিত্র এবং অংশীদারদের" চীনের অপমানজনক ও জোরপূর্বক বাণিজ্য অনুশীলন এবং চ্যালেঞ্জগুলির বিরুদ্ধে নিয়ম-ভিত্তিক বিশ্বব্যবস্থাকে রক্ষা করার জন্য একত্রিত করেছে।

নেটো নেতারা বেইজিং এবং মস্কোর মধ্যে " ক্রমশই গভীর হওয়া কৌশলগত অংশীদারিত্ব"কে জোটের অন্যতম উদ্বেগ হিসাবে দেখেছেন।

বেইজিং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সামরিক সহায়তা দিচ্ছে না, তবে চীনা নেতা শি জিনপিং "সার্বভৌমত্ব ও নিরাপত্তা" ইস্যুতে মস্কোর প্রতি সমর্থন জানিয়েছেন। দেশটি রাশিয়ার বিপুল পরিমাণ তেল, গ্যাস এবং কয়লা ক্রয় অব্যাহত রেখেছে।

বাইডেন উল্লেখ করেছেন যে ট্রান্সআটলান্টিক জোটের ইতিহাসে প্রথমবারের মতো, এবার অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার এশিয়া প্যাসিফিক নেতারা শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন।

XS
SM
MD
LG