অ্যাকসেসিবিলিটি লিংক

অপহৃত চীনা নাগরিক ও অন্যান্যদের সন্ধানে নাইজেরিয়ার কর্তৃপক্ষ 


ফাইল ফটোঃ থেরেসা ওগবুর পরিবারে ৫১ বছর বয়সী রবিবার গীর্জায় প্রার্থনার সময় উপাসকদের সঙ্গে বন্দুকধারীদের হামলার শিকার হয়েছিলেন। ৭ জুন তিনি নাইজেরিয়ার ওন্ডোতে তাদের বাড়িতে রয়টার্সের সাথে একটি সাক্ষাত্কার দেন।
ফাইল ফটোঃ থেরেসা ওগবুর পরিবারে ৫১ বছর বয়সী রবিবার গীর্জায় প্রার্থনার সময় উপাসকদের সঙ্গে বন্দুকধারীদের হামলার শিকার হয়েছিলেন। ৭ জুন তিনি নাইজেরিয়ার ওন্ডোতে তাদের বাড়িতে রয়টার্সের সাথে একটি সাক্ষাত্কার দেন।

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের নাইজার রাজ্যে এই সপ্তাহে একটি খনিতে যে বন্দুকধারীরা হামলা চালিয়েছে এবং চারজন চীনা নাগরিকসহ বেশ কয়েকজনকে অপহরণ করেছে কর্তৃপক্ষ তাদের সন্ধান করছে। নাইজেরিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়, বুধবারের ঐ হামলায় অজ্ঞাত সংখ্যক শ্রমিক নিহত হয়েছে। নাইজেরিয়ায় নিরাপত্তাহীনতা বেড়ে যাওয়ার কারণে এ বছর দ্বিতীয়বারের মতো দেশটিতে চীনা শ্রমিকদের অপহরণ করা হয়েছে।

নাইজার রাজ্যের পুলিশ কমিশনার বালা কুরিয়াস সোমবার বলেন, স্থানীয় সরকারী এলাকা শিরোরো যেখানে আজাতা আবোকি খনি অবস্থিত সেখানে সেনা পাঠানো হয়েছে।

বুধবার অস্ত্রধারীরা খনিতে হামলা চালায়, কর্মীদের উপর গুলি চালায় এবং চারজন চীনা নাগরিকসহ শ্রমিকদের অপহরণ করার সময় লোকজনকে হত্যা করে। কতজন মারা গেছে তা নির্দিষ্টভাবে জানা যায়নি।

কুরিয়াস বলেন, খনিটি ঝোপের মধ্যে অনেক দূরে ছিল। সামরিক বাহিনী, পুলিশ এবং স্থানীয় প্রহরীসহ কিছু নিরাপত্তা কর্মী ঘটনাস্থল থেকে একটি দূর্ঘটনা বার্তা পাওয়ার প্রায় সাথে সাথে সাড়া দেয় এবং আক্রমণকারীদের ধাওয়া করে।

তিনি জানিয়েছেন, চারজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন তবে কতজন সেনা সদস্য ও নজরদারী কর্মী এতে আহত হয়েছেন তা প্রকাশ করা হয়নি। তিনি আরও বলেন, নিরাপত্তা কর্মকর্তারা কয়েকজন অস্ত্রধারীকে হত্যা করেছে।

নাইজেরিয়াতে অবস্থিত চীনের দূতাবাস এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি এবং শুক্রবার এ বিষয়ে মন্তব্যের জন্য কাউকে পাওয়া যায়নি।

রাজ্যের গভর্নর আবুবকর সানি-বেলো এই হামলাকে ভয়াবহ বলে অভিহিত করেছেন এবং নিরাপত্তা কর্মকর্তাদের রাজ্যে শান্তি ফিরিয়ে আনার প্রচেষ্টায় পিছুপা না হওয়ার আহ্বান জানিয়েছেন।

আবুজা-ভিত্তিক নিরাপত্তা বিশেষজ্ঞ প্যাট্রিক আগবাম্বু বলেন, রাজ্যে হামলার রেকর্ড দেখে কর্তৃপক্ষের আরও সতর্ক হওয়া উচিত ছিল।

নাইজেরিয়ার বেশ কয়েকটি অঞ্চলে একের পর এক হামলা হয়ে চলেছে এবং বিশ্লেষকরা বলছেন যে বিদেশী শ্রমিক এবং নাগরিকরা প্রায়শই দুর্বৃত্তদের লক্ষ্যবস্তুতে পরিণত হয় যারা কর্মদাতাদের কাছ থেকে বিশাল অংকের অর্থ আদায় করতে চায়।

গত জানুয়ারি মাসে শিরোরোতে একটি জলবিদ্যুৎ প্রকল্পে কর্মরত তিনজন চীনানাগরিককে অপহরণ করা হয়।

বেইজিং নাইজেরিয়ায় কর্মরত নাগরিকদের সতর্ক করে দিয়ে আসছে যে তারা যেন হামলার ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে সতর্ক থাকে। গত মে মাসে চীনা কর্মকর্তারা নাইজেরিয়ায় স্থানীয় চীনা কোম্পানিগুলোর প্রতিনিধিদেরসাথে নিরাপত্তা বিষয়ে আলোচনা করেন।


XS
SM
MD
LG