অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য ৮২ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা যুক্তরাষ্ট্রের


ইউক্রেনের ওডেসা থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সেরহিভকা শহরের ক্ষতিগ্রস্ত এক আবাসিক ভবনের ধ্বংসস্তুপ পরিষ্কার করছে ইউক্রেনীয়ান স্টেট ইমার্জেন্সি সার্ভিসের দমকলকর্মীরা, ১ জুলাই ২০২২।
ইউক্রেনের ওডেসা থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সেরহিভকা শহরের ক্ষতিগ্রস্ত এক আবাসিক ভবনের ধ্বংসস্তুপ পরিষ্কার করছে ইউক্রেনীয়ান স্টেট ইমার্জেন্সি সার্ভিসের দমকলকর্মীরা, ১ জুলাই ২০২২।

ইউক্রেনের জন্য আরও অতিরিক্ত ৮২ কোটি ডলারের সামরিক সহায়তার বিষয়ে শুক্রবার বিস্তারিত জানিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তার মধ্যে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও কামান সনাক্তকারী র‌্যাডার রয়েছে।

সর্বসাম্প্রতিক এই সহায়তা প্যাকেজটি রাশিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার বিষয়টি বিবেচনা করে সাজানো হয়েছে। এছাড়াও আরও ভালোভাবে রাশিয়ার সরঞ্জামাদির মোকাবেলা করতে, পশ্চিমা দেশগুলোর কাছে আরও অত্যাধুনিক অস্ত্র পাঠানোর জন্য ইউক্রেনের কর্মকর্তাদের আহ্বানের প্রতিও, এই সহায়তা প্যাকেজের মাধ্যমে সাড়া দেওয়া হয়েছে।

পেন্টাগন শুক্রবার জানায় যে, সব মিলিয়ে বাইডেন প্রশাসন এখন পর্যন্ত ইউক্রেনে ৭৬০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা পাঠিয়েছে। এর মধ্যে ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণটি আরম্ভ হওয়ার পর থেকে প্রায় ৭০০ কোটি ডলারের সহায়তা পাঠানো হয়।

এই সপ্তাহে মাদ্রিদে নেটো সম্মেলন চলাকালীন এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান যে, যুক্তরাষ্ট্র “যতদিন প্রয়োজন ততদিন পর্যন্ত ইউক্রেনকে সহায়তা করে যাবে।”

ইউক্রেনে পাঠানো যুক্তরাষ্ট্রের ১৪তম এই সামরিক সহায়তা প্যাকেজে ন্যাস্যামস নামক দুইটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এই ব্যবস্থগুলো ক্রুজ ক্ষেপণাস্ত্র ও বিমানের বিরুদ্ধে প্রতিরক্ষায় ইউক্রেনের বাহিনীকে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান যে, ঐ ব্যবস্থাগুলো নেটোর মানসম্পন্ন প্রতিরক্ষা ব্যবস্থা। ইউক্রেনের সোভিয়েত আমলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোকে আধুনিক ব্যবস্থায় উন্নীত করার প্রচেষ্টার অংশ হিসেবে সেগুলো পাঠানো হয়।

সর্বসাম্প্রতিক এই সামরিক সহায়তা প্যাকেজের মধ্যে ইউক্রেনের জন্য ১,৫০,০০০ রাউন্ড ১৫৫ মিলিমিটার কামানের গোলা সহ , মাঝারি পাল্লার রকেট ব্যবস্থার জন্য অতিরিক্ত গোলাবারুদ রয়েছে, যেই ব্যবস্থাগুলো জুন মাসে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দিয়েছিল।



XS
SM
MD
LG