অ্যাকসেসিবিলিটি লিংক

দ্বিতীয়বারের মত কোন নারীর মর্যাদাপূর্ণ গণিত পুরষ্কার জয়


৫ জুলাই, ২০২২ তারিখে মেরিনা ভায়াজোভস্কা হেলসিঙ্কিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ম্যাথমেটিক্স ২০২২ (আইসিএম ২০২২) এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তার মেডেল নিয়ে পোজ দিয়েছেন। ( রয়টার্স)
৫ জুলাই, ২০২২ তারিখে মেরিনা ভায়াজোভস্কা হেলসিঙ্কিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ম্যাথমেটিক্স ২০২২ (আইসিএম ২০২২) এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তার মেডেল নিয়ে পোজ দিয়েছেন। ( রয়টার্স)

ইউক্রেনের গণিতবিদ মেরিনা ভায়াজোভস্কা মঙ্গলবার দ্বিতীয় নারী হিসেবে সম্মানজনক ফিল্ডস মেডেল লাভ করেন, যা কিনা গণিতে নোবেল পুরষ্কার হিসেবে ধরা হয়।

৩৭ বছর বয়সী ভায়াজোভস্কা ফিনল্যান্ডের হেলসিংকিতে এক অনুষ্ঠানে আরও তিনজন গণিতবিদ: জেনেভা বিশ্ববিদ্যালয়ের ৩৬ বছর বয়সী হুগো ডুমিনিল-কোপিন, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ৩৯ বছর বয়সী কোরিয়ান-আমেরিকান জুন হাহ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৩৫ বছর বয়সী ব্রিটিশ গণিতবিদ জেমস মেইনার্ড-এর সাথে এই পদক গ্রহণ করেন।

ইন্টারন্যাশনাল ম্যাথমেটিক্যাল ইউনিয়ন, যা ফিল্ডস মেডেল পরিচালনা করে, লুজানের সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক ভায়াজোভস্কাকে তার ২০১৬ সালের আবিস্কার করা ‘সম আকারের গোলক (স্ফিয়ার) অষ্টম মাত্রা এবং উচ্চতর স্তরে সমান্তরালভাবে স্ট্যাক করা যায়‘ কাজের জন্য মনোনীত করে। তার আবিষ্কারটি ৪০০ বছরেরও বেশি সময় আগে জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং দার্শনিক জোহানেস কেপলার দ্বারা প্রথম প্রস্তাবিত একটি তত্ত্বকে প্রমাণ করে।

ফিল্ডস মেডেল প্রতি চার বছর পরপর চল্লিশ বছরের কম বয়সী গণিতবিদদের দেয়া হয়। ২০১৪ সালে প্রথম নারী হিসেবে ইরানের প্রয়াত মরিয়ম মির্জাখানি এই পদক জিতেছিলেন।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক গণিতবিদ কংগ্রেসের এক বৈঠকে এই অনুষ্ঠান প্রথমে হবার কথা ছিল। কিন্তু ফেব্রুয়ারিতে রাশিয়া ভায়াজোভস্কার জন্মস্থান ইউক্রেন আক্রমণ করার পরে শত শত গণিতবিদ প্রতিবাদ জানিয়ে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠান বাতিলের দাবি করে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করে। পরে এটি ফিনল্যান্ডের রাজধানীতে স্থানান্তর করা হয়।

(এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস এবং এজেন্সি ফ্রান্স-প্রেস থেকে নেয়া হয়েছে )

XS
SM
MD
LG